রাজ্যগুলিকে মদের হোম ডেলিভারি চালু করার সুপারিশ সুপ্রিম কোর্টের

সুরাপ্রেমীদের হতাশ করলো না সুপ্রিম কোর্ট৷

লকডাউনে মদ বিক্রি তো বন্ধ নয়ই, বরং শীর্ষ আদালতের সুপারিশ, রাজ্যগুলি মদের হোম ডেলিভারি চালু করতে পারে৷ প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ ইতিমধ্যেই এ ধরনের ব্যবস্থার কথা জানিয়েছে৷

দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন আবহে মদের দোকানে দীর্ঘ লাইন উদ্বেগে রেখেছে সাধারন মানুষকে৷ স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে দোকানের বাইরে বেড়েছে ভিড়। ঠিক এই পরিস্থিতি এড়াতে হোম ডেলিভারির মাধ্যমে রাজ্যগুলোকে মদ বিক্রির পরামর্শ শীর্ষ আদালতের। মদ বিক্রি আপাতত বন্ধ থাকুক, এ সংক্রান্ত এক জনস্বার্থ মামলা শুক্রবার খারিজ করেছে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। বেঞ্চে ছিলেন, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কউল আর বিচারপতি বিআর গাভাই।
মামলায় আবেদন করা হয়েছিল, লকডাউন চলাকালীন মদের প্রত্যক্ষ বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করুক আদালত। অর্থাৎ অফ শপের মাধ্যমে বন্ধ করা হোক মদ বিক্রি। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছে, “আমরা এই মামলায় কোনও রায় দেব না। তবে সামাজিক দূরত্ব বজায়ে মদের পরোক্ষ বিক্রি বা হোম ডেলিভারির ব্যবস্থা করতে পারে রাজ্যগুলো।”

এদিকে জানা গিয়েছে, দেশে মদের হোম ডেলিভারির কোনও আইনি বৈধতা এ দেশে নেই। যদিও মদের হোম ডেলিভারি দিতে প্রস্তুত জোম্যাটো। কিন্তু তার আগে দরকার সরকারি অনুমোদন।

Previous articleরবীন্দ্রজয়ন্তী স্পেশাল, প্রতি ঘণ্টায় রঞ্জন, পর্ব-নবম
Next articleআজকাল: অশোক দাশগুপ্তর কলমের জবাব ইউনিয়ন সম্পাদকের