লকডাউন-৪: কী খোলা, কী বন্ধ? এক নজরে দেখুন কেন্দ্রের নয়া গাইড লাইন

প্রত্যাশা মতই আরও ১৪দিন লকডাউনের মেয়াদ বৃদ্ধি করলো কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অর্থাৎ, আগামী ৩১ মে পর্যন্ত চলবে লকডাউন। দেশজুড়ে চতুর্থ দফার এই লকডাউনের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। আজ, রবিবার রাত ১২টার পর থেকে যা বলবৎ হবে আগামী ১৪দিনের জন্য। বেশকিছু ক্ষেত্রে ছাড় যেমন থাকছে, আবার সংক্রমণ জোন ভাগের বিষয়টা রাজ্যগুলির উপর ছেড়ে দেওয়া হয়। আবার কিছু কিছু ক্ষেত্রে লকডাউনে শুরু থেকে যা লাগু ছিল, সেটাই বজায় থাকছে।

লকডাউন-৪: এক নজরে দেখুন কেন্দ্রের নয়া গাইড লাইন:

(A) যেগুলো পুরোপুরি নিষিদ্ধ—

(১) বেশকিছু পরিষেবা বা কাজকর্ম আগের মতোই পুরোপুরি নিষিদ্ধ থাকছে লকডাউনের চতুর্থ পর্বেও। এগুলির মধ্যে রয়েছে- আন্তর্জাতিক ও অন্তঃদেশিয় উড়ান। তবে মেডিক্যাল সার্ভিস, এয়ার অ্যাম্বুল্যান্স স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ মতো চালু থাকবে।

(২) মেট্রো রেল পরিষেবা বন্ধ থাকছে।

(৩) স্কুল, কলেজ, ট্রেনিং সেন্টার-সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান আগের মতোই বন্ধ থাকবে।

(৪) হোটেল, রেস্টুরেন্ট আগের মতোই বন্ধ থাকবে। তবে রেস্টুরেন্টগুলি হোম ডেলিভারির জন্যে কিচেন চালাতে পারবে।

(৫) আগের মতোই বন্ধ থাকবে সব সিনেমা হল, থিয়েটার হল, বিনোদন পার্ক, জিম, শপিং মল, স্পোর্টস কমপ্লেক্স, সুইমিং পুল।

(৬) পানশালা আগের মতোই বন্ধ থাকবে।

(৭) সমস্ত ধরণের রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়, শিক্ষামূলক, সাংস্কৃতিক, খেলাধুলার মতো জমায়েত বন্ধ থাকবে।

(৮)৬৫ বছরের বেশি ও ১০ বছরের কম বয়সী, কোমর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি, অন্তঃসত্ত্বা মহিলাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

(B) কন্টেনমেন্ট জোনে লাগু থাকবে যেগুলি–

(১) শর্ত সাপেক্ষে সরকারি নির্দেশ মেনে যাত্রীবাহী বাস ও গাড়ি চালানো যাবে আন্তঃরাজ্য পরিবহনের ক্ষেত্রে। তবে কন্টেনমেন্ট জোনে এই পরিষেবায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

(২) শর্ত সাপেক্ষে সরকারি নির্দেশ মেনে যাত্রীবাহী বাস ও গাড়ি চালানো যাবে আন্তঃরাজ্য পরিবহনের ক্ষেত্রে। তবে তা পুরোটাই নির্ভর করবে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির স্থানীয় প্রশাসনের নির্দেশ অনুসারে।

(৩) কন্টেনমেন্ট, রেড, বাফার, অরেঞ্জ, গ্রিন জোন কোন এলাকাগুলো হবে তা সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসন। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের সঙ্গে সমন্বয় রেখে তাদের সিদ্ধান্ত নিতে হবে।

Previous articleপ্রদেশ কংগ্রেসের উদ্যোগে নিখরচায় ছত্তিশগড় থেকে ঘরে ফিরলেন এ রাজ্যের পরিযায়ী শ্রমিকরা
Next articleখেলা-মেলা-লীলায় টাকা নষ্ট হয়, কিন্তু পরিযায়ীদের জন্য রেলগাড়ি নয়! কটাক্ষ দিলীপের