বিমানের মাঝের আসন ফাঁকা রাখার নিয়ম আগামী ১০ দিনের জন্য শিথিল : সুপ্রিম কোর্ট

ভারতীয়দের দ্রুত দেশে ফেরানোর জন্য বিমানের মাঝের আসন ফাঁকা রাখার নিয়ম ১০ দিনের জন্য শিথিল করল সুপ্রিম কোর্ট। আপাতত এয়ার ইন্ডিয়ার ‘বন্দে ভারত মিশন’এ বদল হল নিয়ম।

২৪ মার্চ মধ্যরাত থেকে শুরু হয় লকডাউন। শুধুমাত্র নভেল করোনাভাইরাসের শৃঙ্খল ভাঙার জন্য। অবশেষে বহুদিন পরে সোমবার থেকে চালু হল অন্তর্দেশীয় বিমান চলাচল। আগামী ১০ দিন পর্যন্ত বিমান সংস্থাগুলি বিমানের মাঝে আসনে নিতে পারবে যাত্রী ‌ তবে এই সুবিধা আর পাওয়া যাবে না আগামী ৬ জুন থেকে। এমনটাই জানিয়েছে দেশের শীর্ষ আদালত। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে মেনে চলতে হচ্ছে সামাজিক দূরত্ব। তবে কীভাবে বিমান সংস্থাগুলি এমন সিদ্ধান্ত নিতে পারে যে, বিমানের মাঝের আসনেও যাত্রী নেওয়া যাবে।

এবার সামাজিক দূরত্ব বজায় রাখার প্রসঙ্গেই এয়ার ইন্ডিয়াকে আদালত জানিয়েছে, আগামী ১০ দিন মাঝের আসনে যাত্রী নিতে পারবে কিন্তু তার পরে নয়। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “এটা একেবারাই সাধারণ বুদ্ধি যে এই সময়ে সামাজিক দূরত্ব রক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।” বিচারপতি জানতে চান, বাইরে কমপক্ষে ছ’ফুট দূরত্ব রাখতে বলা হচ্ছে। কিন্তু বিমানের ‌ভিতরে কী হবে?

এই প্রশ্নের উত্তরে সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার পক্ষে কেন্দ্রীয় সরকারের সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, পরীক্ষা করা ও কোয়ারেন্টাইনে রাখাটাই সঠিক পদ্ধতি। বসার জায়গায় দূরত্ব নয়। তিনি এরপর দাবি করেন, বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরপর বিচারপতি জানতে চান, “তাহলে কী যাত্রীরা সংক্রমিত হবেন না? ভাইরাস কি এটা মনে করবে যে এটা বিমানের ভিতর তাই সংক্রমণ করা ঠিক হবে না? পাশাপাশি যাত্রীদের বসালে সংক্রমণ হবেই।”

সরকারের পক্ষ থেকে জানানো হয়, এর মধ্যে ১৬ জুন পর্যন্ত টিকিট বিক্রি হয়ে গিয়েছে। তা শুনে আদালত জানায়, ৬ জুনের পরে আর মাঝের আসনে যাত্রী নেওয়া যাবে না।

Previous articleসাবধান! জুন মাসে ভারতে করোনা সংক্রমণের সবচেয়ে খারাপ সময় আসছে
Next articleপ্রশাসনের উদ্যোগ: কোচবিহারে কোয়ারেন্টাইন সেন্টারেই খুশির ঈদ পালনে ব্যবস্থা