করোনা-আমফান সঙ্কটের মধ্যেই ঈদের বাজারে মুরগির মাংসের আকাশ ছোঁয়া দাম

দীর্ঘ করোনা সঙ্কটে সাধারণ মানুষের পকেটে টান। গোদের উপর বিষ ফোঁড়ার মতো উড়ে এসে সব তছনছ করে দিয়েছে সুপার সাইক্লোন আমফান। তার মধ্যেই পবিত্র ঈদ উৎসব। এমনিতেই বাজারে আনাজপাতির দর চড়া। তবে সাধারণ মানুষকে সবচেয়ে চমকে দিয়েছে মুরগির মাংসের আকাশ ছোঁয়া দাম। ঈদের বাজারে মুরগির মাংস বিক্রি হয়েছে কোথাও, ২২০,২৪০ টাকা, কোথাও আবার ২৫০ টাকা। ফলে উৎসবের দিনে মুরগির মাংস কিনতে গিয়ে কপালে ভাঁজ পড়েছে মানুষের।

কেন হঠাৎ কেন এতটা বাড়ল মুরগির দাম? পোলট্রি চাষিদের বক্তব্য, আমফানের তাণ্ডবে প্রায়৭৫ লক্ষ মুরগি মারা গিয়েছে। পোলট্রি ফার্মগুলির মারাত্মক ক্ষতি হয়েছে। সুপার সাইক্লোনের পর অনেক ফার্ম-এর অস্তিত্বই নেই। ফলে
এক ধাক্কায় জোগান অনেকটাই কমে গিয়েছে। যার প্রভাব দামের উপর পড়েছে। পাশাপাশি, মোবাইল নেটওয়ার্কের সমস্যা চলায় ব্যবসায়ী এবং চাষিদের মধ্যে সংযোগ রক্ষা করা যায়নি অনেক ক্ষেত্রেই। ফলে জোগানে স্থিতিশীলতা নেই, তারও প্রভাব পড়েছে বাজারে।

এদিকে, ওয়েস্ট বেঙ্গল পোলট্রি ফেডারেশনের কর্তাদের দাবি, প্রতি বছরই এই সময় মাংসের দাম বাড়ে। কেজি প্রতি ২০০ টাকা থেকে ২১০ টাকার কাছাকাছি থাকে দর। এবার লকডাউন ও ঘূর্ণিঝড়ে যে ক্ষতি হয়েছে, তাই দাম একটু বেড়ে যাওয়া স্বাভাবিক। তবে দীর্ঘদিন এই চড়া দর থাকবে না বলেই মনে করছেন তাঁরা।

Previous articleঈদের শুভেচ্ছা; উৎসব তোলা রইল, পালন হবেই। কুণাল ঘোষের কলম।
Next articleহালিম-সহ ঈদের উপহার পাঠিয়ে দিলীপ ঘোষকে সম্প্রীতির বার্তা কংগ্রেস নেতা ইমরানের