পঙ্গপালদের এবারের টার্গেট কি পশ্চিমবঙ্গ? চিন্তিত পতঙ্গবিদরা

পঙ্গপালদের এবারের টার্গেট কি পশ্চিমবঙ্গ? চিন্তিত পতঙ্গবিদরা। কারণ, এই প্রজাতির এই পঙ্গপালের প্রজননের জন্য যে ধরনের পরিবেশ দরকার, তা আমফানের কারণে এরাজ্যে মজুত। ভিজে মাটি, গঙ্গেয় হাওয়া, মাঠে ফসল, সব মিলিয়ে বাংলার বর্তমান পরিস্থিতি পঙ্গপালদের জন্য আদর্শ। এমনটাই মত পতঙ্গবিদদের। তাঁদের মতে, যে গতিতে এই পতঙ্গের দল উড়ছে তাতে বাংলা কেন, পূর্ব ভারতের যে কোনও রাজ্যে এরা পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে, এমনকী, দেশের যেকোনো প্রান্তেই পৌঁছে যেতে পারে।

‘হর্ন অফ আফ্রিকা’ থেকে বালুচিস্তান হয়ে ভারতের রাজস্থানে ঢোকে পঙ্গপালের দল। ছোট্ট পাখায় ভর করেই পতঙ্গের পাল জয়পুরে হয়ে ঢুকে পড়েছে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে।ঝড়খণ্ড পর্যন্ত নাকি চলেও এসেছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন প্রশাসনও। রাজ্যের পতঙ্গবিদরা পঙ্গপালের গতিবিধির উপর নজর রাখছেন।

1961 সালে কলকাতায় একবার পঙ্গপাল হানা দিয়েছিল। ঝাঁকে ঝাঁকে পতঙ্গের দল মহানগরে ঢুকেছিল। তবে আর কোনও তথ্য নেই। তাই, এদের সামলানোর জন্য পর্যাপ্ত তথ্য প্রয়োজন। না হলে বাংলার বিঘার পর বিঘা জমির ফসল সম্পূর্ণ নিঃশেষ করে ফেলবে। এই পঙ্গপালের দল একই লকডাউন, আমফানের জেরে বিধ্বস্ত রাজ্যের কৃষিকাজ। তার উপর পঙ্গপালের আক্রমণ হলে শেষ আশাটুকুও অচিরে নষ্ট হয়ে যাবে।

Previous articleএবার তথ্য পেশ করে দিলীপের অভিযোগ, কী কাজ হয়েছে বলুক সরকার!
Next articleকোভিড হাসপাতাল হলেও পিপিই-সুরক্ষা নেই! নার্স বিক্ষোভ কেপিসি হসপিটালে