তীব্র ভূকম্পে ধূলিসাৎ হবে রাজধানীর বহু বহুতল! কী বললেন বিশেষজ্ঞরা?

এক মাসের মধ্যে দিল্লি-এনসিআর-তে দশটি নিম্ন ও মাঝারি কম্পনের রেকর্ডিংয়ের পরে বিশেষজ্ঞরা ভারতে একটি শক্তিশালী ভূমিকম্পের বিষয়ে সতর্ক করেছেন। এবার

হিমালয়ান জিওলজির ওয়াদিয়া ইনস্টিটিউটের প্রধান ডাঃ কালাচাঁদ সেন জানান, “আমরা সময়, স্থান বা সঠিক মাপদণ্ডের পূর্বাভাস দিতে পারি না, তবে আমাদের অনুমান এনসিআর অঞ্চলে ধারাবাহিকভাবে ভূমিকম্প সংক্রান্ত ক্রিয়াকলাপ চলছে এবং এটি দিল্লির একটি বড় ভূমিকম্পে ট্রিগার করতে পারে”।
আর সেটা হলে রাজধানীর ভূমিকম্প এলাকাগুলিতে বহুতলগুলি ধূলিসাৎ হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।
শুক্রবার, দিল্লি কাঁপানো দু’টি কম্পনের পরে দিল্লি-এনসিআর উচ্চ সতর্কতায় রয়েছে। রাজধানীর বিভিন্ন অঞ্চলকে সতর্ক থাকতে বলা হয়েছে। আগের কম্পনগুলির বেশিরভাগই মাত্রা ছিল ২.৩ থেকে ৪.৪ এর মধ্যে। তবে, এই জাতীয় ভূমিকম্প ধারাবাহিকভাবে আগামী দিনে দিল্লিকে আঘাত হানতে পারে। এই সংখ্যা বাড়ার অন্যতম কারণ হল স্থানীয় ফল্ট সিস্টেমটি বেশ সক্রিয় রয়েছে।
ভূমিকম্প ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক চন্দন ঘোষের আশঙ্কা, ওই জোনটিতে ভবিষ্যতে 6 ম্যাগনিচিউট পর্যন্ত তীব্রতায় ভূকম্প হতে পারে। যার অভিঘাতে বিভিন্ন বহুতল ধূলিসাৎ হয়ে যাবে।
দিল্লি-এনসিআর ভূমিকম্পের অঞ্চল -৪ এর অধীনে পড়ে এবং এটি ভূমিকম্পপ্রবণ অঞ্চল। অভিযোগ, তা সত্বেও এখনও বেশিরভাগ নির্মাণ সংস্থা বিআইএসের নিয়ম মেনে চলে না। স্থপতি এবং নির্মাতারা জোটবদ্ধভাবে একটি চক্র চালাচ্ছেন বলে অভিযোগ। ফলে তাঁরা ভূমিকম্প প্রতিরোধ কোড মানছেন না। সুতরাং, যদি উচ্চমাত্রার ভূমিকম্প এখানে আঘাত হানে, তার পরিণতি হবে মারাত্মক।

Previous articleবিজেপির নতুন রাজ্য কমিটিতে নিখোঁজের তালিকা
Next articleসেলুন না ল্যাব? গ্রাহকদের সন্তুষ্ট করতে এঁরা কারা?