২৪ ঘণ্টার মধ্যে সাইক্লোনের চেহারা নেবে ‘নিসর্গ’! সতর্কতা জারি

এবার আসছে ভয়াবহ সাইক্লোন নিসর্গ। আমফানের জের না কাটতেই এগিয়ে আসছে আরও ভয়াবহ এই সাইক্লোন। সতর্কতা জারি হয়েছে উপকূলে। বহু মানুষকে সরিয়েও নিয়ে যাওয়া হচ্ছে। মৌসম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সাইক্লোনের চেহারা নেবে আরব সাগরে তৈরি হওয়া সেই নিম্নচাপ। আপাতত গোয়ার পঞ্জিম থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থান করে সেই ঝড়।

বিধ্বংসী এই ঝড় নিয়ে সতর্ক সমস্ত বিভাগ। তৈরি রাখা হয়েছে বিপর্যয় মোকাবিলা দলকে। পাশাপাশি সাগরে তৈরি রাখা রয়েছে কোস্ট গার্ড এবং নেভির যুদ্ধজাহাজকেও। মৌসম ভবনের ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, গোটা মুম্বই উপকূলকে লন্ডভন্ড করতে পারে শক্তিশালী এই ঘূর্ণিঝড়। দেখা দিতে পারে প্রবল জলোচ্ছ্বাসও।
মৌসম ভবনের তরফে আরও জানানো হয়েছে যে, ২ জুন মঙ্গলবার সকালে মহারাষ্ট্র এবং গুজরাতের মাঝে রায়গড়ের হরিহরশ্বরের উপর দিয়ে এগিয়ে এসে ৩ জুন বুধবার রাতে সেটি দমনের দিকে চলে যাবে । মুম্বই ছাড়াও থানে, নভি-মুম্বই, পানভেল, কল্যাণ-দমবিভলি, মীরা-ভয়ানদের, ভসাই-বিহার, উল্লাসনগর, বদলাপুর, অম্বেরনাথের মতো শহর ক্ষতিগ্রস্থ হওযার প্রবল সম্ভাবনা রয়েছে।
ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে সাইক্লোনের প্রভাব । উপকূল এলাকাতে ঝোড়ো হাওয়া বইছে। হচ্ছে বৃষ্টিও। সময়ের সঙ্গে বৃষ্টি এবং হাওয়ার পরিমাণ আরও বাড়বে। জারি করা হয়েছে লাল সতর্কতা। সেখানে বলা হয়েছে ৩–৪ জুনের মধ্যে গুজরাত বা মহারাষ্ট্রের পশ্চিম উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড়। যার জেরে মঙ্গলবার থেকে বৃষ্টির হার বাড়বে ।

কর্নাটক উপকূলে অবশ্য সোমবার থেকেই সতর্কতা জারি রয়েছে । আইমএমডি-র সাইক্লোন ওয়ার্নিং ডিভিশন জানিয়েছে, পূর্ব মধ্য আরব সাগর ও লাক্ষাদ্বীপে নিম্নচাপ ঘণীভূত হয়েছে, আগামী ১২ ঘণ্টায় তা আরও শক্তিশালী হবে। আর ২৪ ঘণ্টার মধ্যে শুরু হতে পারে ঘূর্ণিঝড়। ২ তারিখ থেকে তা উত্তরমুখী হবে, তারপর যাবে উত্তর-উত্তর পূর্ব দিকে। সেখান থেকে তা ঢুকতে উত্তর মহারাষ্ট্রে ও দক্ষিণ গুজরাত উপকূলে।
ইতিমধ্যেই এই বিষয়ে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মহারাষ্ট্র ও গুজরাতের মুখ্যমন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

Previous articleকরোনা-আবহেই রাজ্যসভার ভোট ১৯ জুন
Next articleবুলেটপ্রুফ জ্যাকেট ও সাঁজোয়া গাড়ির ব্যবস্থা সেনাবাহিনীর জন্য, উদ্যোগ কেন্দ্রের