বুলেটপ্রুফ জ্যাকেট ও সাঁজোয়া গাড়ির ব্যবস্থা সেনাবাহিনীর জন্য, উদ্যোগ কেন্দ্রের

সিআরপিএফের শক্তি বৃদ্ধির উদ্যোগ নিল কেন্দ্র। সিআরপিএফে যুক্ত হল ১৭০টি সাঁজোয়া গাড়ি ও ৪০ হাজার নতুন বুলেটপ্রুফ জ্যাকেট। দেশের বিভিন্ন মাওবাদী অধ্যুষিত অঞ্চলে কর্মরত সিআরপিএফ এবং কাশ্মীরে কর্মরত আধাসামরিক জাওয়ানদের জন্য এই ব্যবস্থা করা হয়েছে।

বুলেট, গ্রেনেড ও পাথর এই গাড়িগুলির কোনও ক্ষতি করবে না বলে জানা গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ৮০টি মারুতি জিপসি গাড়িকে পুনর্নবিকরণ করা হয়েছে। এ গাড়িগুলির মধ্যে ৫ -৬টি সশস্ত্র ট্রুপ বসতে পারবে। মাওবাদীদের বিরুদ্ধে টহলদারি চালায় সিআরপিএফ এমন অঞ্চলে ব্যবহার করা হবে গাড়িগুলি।

অন্যদিকে, আধাসামরিক বাহিনীর জন্য ৪২ হাজার জ্যাকেট আনা হবে। বিশেষজ্ঞদের মতে, আধুনিকীকরণের দিকে আরও একধাপ এগিয়ে গেল এই ব্যবস্থায়। আগের জ্যাকেট থেকে আকারে এই জ্যাকেট বড়। গলা বা ঘাড়েও ছড়ানো থাকবে জ্যাকেটের অংশ। পুরোনো জ্যাকেটগুলির ওজন ছিল ৭-৮ কেজি। নতুন জ্যাকেট তার থেকে প্রায় ৪০ শতাংশ হালকা। কাশ্মীরে রয়েছে প্রায় ৭০টি ব্যাটালিয়ন। মাওবাদী অধ্যুষিত রাজ্যগুলিতে ছড়িয়ে রয়েছে ৯০টি ব্যাটালিয়ন। প্রতিটি ব্যাটালিয়নে রয়েছেন আধা সামরিক বাহিনীর ১০০০ জন জওয়ান। তাঁদের প্রত্যেকের জন্য এই ব্যবস্থা কেন্দ্রের।

Previous article২৪ ঘণ্টার মধ্যে সাইক্লোনের চেহারা নেবে ‘নিসর্গ’! সতর্কতা জারি
Next article‘সোশ্যাল ডিসট‍্যান্স’ মেনে বদলাচ্ছে সংসদের আয়োজনও