চলতি মাসের মাঝামাঝি ভারতের দৈনিক সংক্রমণ দাঁড়াবে ১৫ হাজার, জানালো চিন

এমনিতেই করোনা আক্রান্তের সংখ্যায় রোজ নতুন রেকর্ড গড়ছে ভারত৷ তার মধ্যেই ভয় ধরানো তথ্য দিলো চিন৷

ভারতে সংক্রমণ নিয়ে চিনের সামনে আনা তথ্য উদ্বেগ বাড়াচ্ছে। বিশ্বের ১৮০টি দেশের করোনা পরিস্থিতির পূর্বাভাস দিতে চিনের Lanzhou University তৈরি করেছে ‘গ্লোবাল কোভিড-১৯ প্রেডিক্ট সিস্টেম’। সেখানেই পূর্বাভাস দেওয়া হয়েছিল, মঙ্গলবার ভারতে কোভিড আক্রান্ত হবেন ৯,২৯১ জন। বুধবার সকালে স্বাস্থ্যমন্ত্রক যে তথ্য প্রকাশ করেছে, তা এই সংখ্যার অনেকটাই কাছাকাছি।
ভারতের আগামী ৪ দিনের করোনা গ্রাফ‌ও তৈরি করে ফেলেছেন Lanzhou University-র গবেষক- বিশেষজ্ঞরা। বলা হয়েছে,

◾ভারতে বৃহস্পতিবার আক্রান্ত হবেন ৯,৬৭৬ জন৷

◾শুক্রবার আক্রান্ত হবেন ১০,০৭৮ জন৷

◾শনিবার আক্রান্ত হবেন ১০,৯৩৬ জন৷

Lanzhou University-র বিশেষজ্ঞদের আশঙ্কা, জুন মাসের মাঝামাঝি ভারতে প্রতিদিন করোনা-সংক্রমণ ১৫ হাজারে পৌঁছতে পারে।

চিনা গবেষকদের এই উদ্বেগজনক পূর্বাভাসের মধ্যেই একটু স্বস্তি দিয়েছে ICMR-এর এক গবেষণা রিপোর্ট। এই রিপোর্টে বলা হয়েছে, পরীক্ষিত করোনা সংক্রামিত নমুনাগুলির মধ্যে মাত্র ৭ শতাংশের ‘হাই ভাইরাল লোড’ রয়েছে। অর্থাৎ, সেই সমস্ত সংক্রামিতরা গড়ে ৬.২৫ জনকে আক্রান্ত করতে পারে। উপসর্গহীন আক্রান্ত এবং ‘সুপার স্প্রেডার’দের চিহ্নিত করতে এই গবেষণা অনেকটাই কাজে লাগবে বলে মনে করা হচ্ছে৷

এদিকে বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় ফের রেকর্ড করোনার৷ একদিনে সংক্রামিত হয়েছেন ৯,৩০৪ জন৷ দেশজুড়ে আনলক-১ শুরু হওয়ার পর লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তর সংখ্যা। প্রতি ২৪ ঘন্টায় ভেঙে যাচ্ছে আগের ২৪ ঘন্টার রেকর্ড। স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আরও ৯ হাজার ৩০৪ জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের হদিশ। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে আরও ২৬০ জনের। ফলে এই নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লক্ষ ১৬ হাজার ৯১৯। মৃত্যু হয়েছে মোট ৬,০৭৫ জন রোগীর। দেশে সক্রিয় আক্রান্তের সংখ্যা ১লক্ষ ৬ হাজার ৭৩৭।

Previous articleমোদির সঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ভার্চুয়াল মিটিং
Next articleআত্মীয়দের পিটুনির হাত থেকে বাবা-মাকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল কিশোরের