অমিত শাহর জনসভা! ওয়েবেক্স অ্যাপ থেকে সোশ্যাল মিডিয়ায় বিজেপির বিপ্লব

লকডাউন পর্বের পর আনলক ফেজ ওয়ান পর্ব চলছে। রাজনৈতিক সভা-সমিতি করা যাবে না, নির্দেশিকা আপাতত তাই বলছে। কিন্তু এই অবস্থার মধ্যেই রাজনৈতিক সমাবেশ করতে চলেছে বিজেপি। মাঠ নেই, ময়দান নেই, জমায়েত নেই।সব ধরণের সোশ্যাল ডিসট্যান্স মেনেই মানুষ জনসভায়। আবার তাদের মধ্যে নির্দিষ্ট নেতা-কর্মীরা প্রশ্নও করতে পারবেন সরাসরি। প্রশ্ন হচ্ছে কেমন সেই রাজনৈতিক সমাবেশ? আর তার তারকা বক্তাই বা কে?

গেরুয়া শিবিরের দাবি, এই আনলক পর্বের মধ্যে তারা সভার মেজাজ ফিরিয়ে এনে নয়া নজির তৈরি করছেন। যার শুরুয়াৎ হচ্ছে পশ্চিমবঙ্গ থেকে, আগামী ৯ জুন অমিত শাহর ভার্চুয়াল জনসমাবেশ দিয়ে। সঙ্গে অবশ্যই থাকবেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

কীভাবে হচ্ছে সভা? প্রযুক্তিটার নাম ওয়েবেক্স মিট, জানালেন দিলীপ ঘোষ। এটা আসলে একটি অ্যাপ। দিল্লিতে পার্টির সদর দফতরে থাকবে একটি মঞ্চ আর দ্বিতীয় মঞ্চটি হবে কলকাতার সদর দফতরে। দিল্লির মঞ্চে প্রধান বক্তা অমিত শাহ, কলকাতায় দিলীপ ঘোষ। এই অ্যাপে একসঙ্গে প্রবেশের সুযোগ রয়েছে ১০০০ জনের। ইতিমধ্যে রাজ্য বিজেপি সেই এক হাজার জন নেতা ও কর্মী নির্দিষ্ট করে ফেলেছে। তাঁরা সরাসরি এই সভায় যোগ দেবেন। এবার ওই অ্যাপের মাধ্যমে ফেসবুক ও ইউটিউবে লিঙ্ক করা হবে। যেখান থেকে লক্ষ লক্ষ মানুষ যোগ দেবেন সভায়। কিন্তু ওয়েবেক্স অ্যাপের সঙ্গে যে এক হাজার নেতা-কর্মী যুক্ত থাকবেন, একমাত্র তাঁরাই অমিত শাহ বা দিলীপ ঘোষকে প্রশ্ন করতে পারবেন।

বিজেপি মহলে বক্তব্য, মানুষকে ময়দানে না এনেও সভা করা সম্ভব প্রযুক্তিকে কাজে লাগিয়ে। একইসঙ্গে সোশ্যাল মিডিয়া থেকে বোঝা যাবে ঠিক কতজন সদস্য, সমর্থক কিংবা সহানুভূতিশীল মানুষ তাঁদের সভায় যোগ দিলেন। দিলীপ ঘোষের কথায়, প্রযুক্তি কখনও মিথ্যা কথা বলে না। আমরা এই পর্বকে আন্দোলনের পর্যায়ে নিয়ে যেতে চাই। সময়ের প্রযুক্তিকে ব্যবহার করে। এইভাবে পাঁচটি জোনে পাঁচটি সভা হবে। অমিত শাহ উদ্বোধন করার পর বাকি সভায় অন্য নেতৃত্ব থাকছেন। জুন থেকেই কি শুরু হয়ে গেল একুশের প্রস্তুতি?

Previous articleদুই বিচারক পজিটিভ, জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি প্রধান বিচারপতিকে
Next articleমিলেছে চিকিৎসার খরচ, বেঙ্গালুরু পাড়ি দেবে অদ্রিজা