মাথায় চুল কম আপনার? বাড়তে পারে করোনা সংক্রমণের ঝুঁকি!

মাথায় চুল কম থাকলে আজকাল সেটাই নাকি স্টাইল স্টেটমেন্ট। অনেক পুরুষই পুরোপুরি চুল উড়িয়ে ফেলেন। কিন্তু এই অবস্থায় পুরুষদের করোনা সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে। বিশেষজ্ঞদের মত এমনটাই।

আমেরিকার এক দল গবেষক জানিয়েছেন, “যে পুরুষদের মাথায় চুল কম অথবা যাদের একেবারেই চুল নেই করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি”। এই আশঙ্কার নাম ‘গ্যাব্রিন সাইন’। করোনা আক্রান্ত হয়ে আমেরিকার এক চিকিৎসক ডাঃ ফ্র্যাঙ্ক গ্যাব্রিনের মৃত্যুর পরে এই নাম দেওয়া হয়েছে। এই গবেষণার প্রধান ব্রাউন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কার্লোস ওয়াম্বিয়ার জানান, “যে ব্যক্তির মাথায় চুল কম আছে বা একেবারে চুল নেই তাদের সংক্রমণের সম্ভাবনা অন্যদের তুলনায় অনেক বেশি।”

সারা বিশ্বে করোনা ছড়িয়ে পড়তেই সংক্রমণের প্রভাব নিয়ে কাজ শুরু করেন গবেষকরা। গবেষকদের মতে মেয়েদের তুলনায় ছেলেদের সংক্রমণের ঝুঁকি বেশি। যার মধ্যে অন্যতম কারণ ছেলেদের জীবন যাত্রা, রোগ প্রতিরোধ ক্ষমতা মেয়েদের তুলনায় ভিন্ন। গবেষকরা জানিয়েছেন, পুরুষদের শরীরে নিঃসৃত হওয়া হরমোন এন্ড্রোজেন শুধুমাত্র চুল পড়াতে প্রধান ভূমিকা পালন করে। পাশাপাশি শরীরে করোনাভাইরাসের প্রভাব বাড়িয়ে দেয়।

সম্প্রতি আমেরিকান অ্যাকাডেমি অফ ডারামাটোলজিতে প্রকাশিত একটি জার্নালে উল্লেখ করা হয়েছে, ১২২ জন করোনা আক্রান্ত রোগীকে নিয়ে সমীক্ষা করা হয়। যার মধ্যে ৭১ শতাংশ রোগীর মাথায় চুল নেই। গবেষকদের দাবি যাদের চুল কম বা নেই তাঁদের শরীরে ভাইরাসের প্রভাব অনেক বেশি।

Previous articleবিস্ফোরক EXCLUSIVE চন্দ্র বোস : লোকসভার সাফল্যের হিসাব কিন্তু বিধানসভায় মিলবে না! অভিজিৎ ঘোষের কলম
Next articleত্রাণ দিতে যাওয়ার পথে পুলিশি বাধার মুখে সায়ন্তন