করোনা পরিস্থিতি আয়ুষ্মান ভারত প্রকল্প প্রসারের অনুঘটক: হু প্রধান

বিশ্বজুড়ে চলছে নভেল করোনাভাইরাসের ত্রাস। তবে এই ভাইরাস ভারতের সামনে এনে দিয়েছে এক সুবর্ণ সুযোগ। এমনটাই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানমের। তাঁর মতে, করোনা পর্বে আয়ুষ্মান ভারত এর মাধ্যমে স্বাস্থ্য পরিষেবার উন্নতি হতে পারে।

লকডাউনের পরেও বাগে আনা যাচ্ছে না দেশে করোনার সংক্রমণ। শনিবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, বিশ্বের কোভিড তালিকা ছ’নম্বরে উঠে এসেছে ভারত। যা যথেষ্ট উদ্বেগজনক। শুক্রবার হু-র প্রধান ভারতের করোনা পরিস্থিতি বলেন, “করোনা পরিস্থিতি বিশ্বের বেশিরভাগ দেশের সামনে একটা বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পাশাপাশি বেশ কিছু সুযোগ রয়েছে। সেই দিকেও আমাদের তাকাতে হবে। স্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারতকে হাতিয়ার করে এই পরিস্থিতিতে আরও উন্নতি করতে পারে ভারত। প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা ও আয়ুষ্মান ভারতের বিভিন্ন প্রকল্প জনগণের সামনে তুলে ধরা উচিত। এই সময়টা ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

প্রসঙ্গত, ২০১৮ সালে আয়ুষ্মান ভারত প্রকল্পের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ প্রসঙ্গে টেড্রস আধানম আরও বলেন, “আয়ুষ্মান ভারত প্রকল্প শুরু হওয়ার সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই প্রকল্পের সাফল্যের ব্যাপারে আশাবাদী ছিল। করোনা আবহে গোটা দেশে এই প্রকল্প সরিয়ে দেওয়ার সুযোগ রয়েছে সরকারের হাতে। ভাইরাস মোকাবিলায় এই প্রকল্প কার্যকর হবে বলেই আমার ধারণা।”

Previous articleরাজ্যে করোনা চিকিৎসার হাসপাতাল লাফিয়ে বাড়ল
Next articleম্যানিকুইনের মুখে মাস্ক!