অগাস্টে স্কুল খোলার সম্ভাবনা, জানালেন পোখরিয়াল

করোনা সংক্রমণের আবহে সেই মার্চ মাস থেকে টানা বন্ধ স্কুল। দেশের ৩৩ কোটি পড়ুয়া অপেক্ষা করছে স্কুল খোলার জন্য, অথচ রোজই বেড়ে চলেছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে কবে থেকে স্কুল খুলবে, এক সাক্ষাৎকারে সেই প্রশ্নের উত্তর দিলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি জানিয়েছেন, গত ১৬ মার্চ থেকে বন্ধ আছে স্কুল। অগাস্ট মাসের পর ফের স্কুল খোলা হতে পারে।

এর আগে মে মাসের শেষে রিপোর্ট এসেছিল যে, জুলাই থেকে ৩০ শতাংশ পড়ুয়ার উপস্থিতিতে খোলা হতে পারে স্কুল। অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ুয়ারা বাড়িতে থাকবে বলেও জানা গিয়েছিল। কিন্তু সেই সম্ভাবনা আপাতত নেই, মন্ত্রীর বক্তব্য থেকে এমনই আভাস পাওয়া যাচ্ছে। প্রথমে সিদ্ধান্ত হয়েছিল, গ্রিন ও অরেঞ্জ জোনে স্কুল খোলা হবে। সেখানেও সোশ্যাল ডিসট্যান্সিং সহ সব নিয়ম মেনে চলতে হবে। দুটি শিফটে স্কুল খোলা হবে। কিন্তু করোনা সংক্রমণ এখন যেভাবে বাড়ছে তাতে স্কুল খোলার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সাক্ষাৎকারে পোখরিয়াল বলেন, অগাস্টের পরে খুলবে স্কুল কিংবা কলেজ। সম্ভবত ১৫ অগাস্টেরও পরে খোলা হবে বলে জানিয়েছেন তিনি। ১৫ অগাস্টের মধ্যে সব পরীক্ষার ফলাফল জানিয়ে দেওয়া হবে বলে উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ যেসব পরীক্ষা ইতিমধ্যেই হয়ে গিয়েছে, সেসব পরীক্ষার রেজাল্ট ঘোষণা করে দেওয়া হবে। সিবিএসসি বোর্ডের বাকি পরীক্ষা নেওয়া হবে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের মধ্যে। আইসিএসই ও আইএসসি পরীক্ষা হবে ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত।

Previous articleটলিপাড়ায় সিরিয়ালের সঙ্গে ফিল্মের শুটিংও শুরু একইদিনে, প্রশ্ন দেখবে কে?
Next articleফিরিয়ে দিল ৮টি হাসপাতাল, অ্যাম্বুল‍্যান্সেই মৃত্যু অন্তঃসত্ত্বার