বৃষ্টিতে ভাসলো শহর কলকাতা

দিনভর ভ্যাপসা গরমের পর বৃষ্টিতে ভাসলো শহর কলকাতা। রবিবার দুপুর থেকেই আকাশ মেঘলা ছিল। বিকেল চারটে নাগাদ আকাশ কালো হয়ে আচমকাই অন্ধকার নেমে আসে শহরে। তার পরই বজ্র-বিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টি শুরু হয়। সেই সঙ্গে ঝোড়ো হাওয়া।
প্রবল বৃষ্টিতে জল জমে যায় কলকাতার পার্কস্ট্রিট, সেন্ট্রাল এভিনিউ, রাজাবাজার এলাকায়।শুধুমাত্র শহর কলকাতাই নয়, দক্ষিণবঙ্গের হাওড়া, নদিয়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং দুই ২৪ পরগনা-সহ একাধিক জেলাতেও এ দিন মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে।
বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের হাত ধরে আগামী সপ্তাহেই এ রাজ্যে বর্ষা ঢুকে পড়তে পারে।
আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার বঙ্গোপসাগরে নিম্নচাপটি আরও স্পষ্ট হতে পারে, তার প্রভাবে এ রাজ্য এবং ওড়িশায় বৃষ্টি হতে পারে।
বঙ্গেপসাগের তৈরি হওয়া নিম্নচাপটির হাত ধরেই এ রাজ্যে বর্ষা ঢুকতে চলেছে বলে মনে করা হচ্ছে। তবে এ দিন সকাল থেকেই শহর কলকাতায় ভ্যাপসা গরম অনুভূত হয়েছে।

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামিকাল বঙ্গোপসাগরে নিম্নচাপটি আরও স্পষ্ট হতে পারে, তার প্রভাবে এ রাজ্য এবং ওড়িশায় বৃষ্টি হতে পারে।
আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকে টানা চার দিন বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
দক্ষিণবঙ্গে সাধারণত ৮ জুন বর্ষা ঢুকে যায়। এই সময় কোনও নিম্নচাপ তৈরি হলে, বর্ষার আগমনের রাস্তা আরও প্রশস্ত হয়।
তাই বঙ্গেপসাগের তৈরি হওয়া নিম্নচাপটির হাত ধরেই এ রাজ্যে বর্ষা ঢুকতে চলেছে বলে মনে করা হচ্ছে।
নিম্নচাপের জেরে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প প্রবেশ করবে মধ্য ভারত ও উত্তর ভারতে। আর তার জেরে হবে বৃষ্টিপাত পাশাপাশি উত্তর ভারতে বইবে ঝোড়ো হওয়া, এমনই জানিয়েছে হাওয়া অফিস।