ভারতে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি, ফের জানালো ‘হু’

নোভেল করোনার প্রকোপে বিশ্বের কোথায় কী পরিস্থিতি, তা নিয়ে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে WHO। তাতে ভারতে পরিস্থিতি তৃতীয় পর্যায় অর্থাৎ গোষ্ঠী সংক্রমণের পর্যায়ে রয়েছে বলে দেখানো হয়েছিল ।কিন্তু সেই
ভুল শুধরে নিয়ে WHO-এর এক আধিকারিক জানিয়েছেন, ভারতে করোনা গণ্ডিবদ্ধ পর্যায়ে (ক্লাস্টার) পৌঁছে গেলেও তা এখনও গোষ্ঠী সংক্রমণের আকার ধারণ করেনি। আগের রিপোর্টে ভুল করে তা দেখানো হয়েছিল। এমনকী, সংশোধিত রিপোর্টে ভুল সংশোধন করে এ কথা উল্লেখও করা হয়েছে বলে WHO সূত্রে দাবি করা হয়েছে ।
তাদের বক্তব্য, প্রতি ১ লক্ষ জনসংখ্যায় করোনা সংক্রমণের হিসেব দেখলেই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। ভারতে আক্রান্তের হার অনেক ছোট দেশের তুলনায় কম।
হু-র ৬ তারিখের করোনাভাইরাস সিচুয়েশন রিপোর্টে উল্লেখ করা হয়েছে , ভারতকে এখনও বিভিন্ন জায়গায় করোনা সংক্রমণের স্তরে রেখেছে তারা। করোনার গোষ্ঠী সংক্রমণ ভারতে এখনও শুরু হয়নি। ফের জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
‘ হু’-এর আধিকারিক বলেছেন, নিম্নতম প্রশাসনিক স্তরে হস্তক্ষেপ সব থেকে বেশি জরুরি। জাতীয় স্তরে কোনও দেশের শ্রেণিবিন্যাস হতেই পারে, তবে বেশি দরকার নিম্নতম প্রশাসনিক স্তরে তা করা। তখনই করোনার বিরুদ্ধে লড়াইটা ঠিকমত করা সম্ভব।
হু-এর তরফে আরও বলা হয়েছে , সংক্রমণ রোধে কী ধরনের হস্তক্ষেপ হচ্ছে তার থেকে গুরুত্বপূর্ণ সংক্রমণের স্তর বুঝে হস্তক্ষেপ করা। আমরা জানি, গোটা দেশের সর্বত্র এই জীবাণুর আচরণ একরকম নয়। বিভিন্ন দেশে আমরা দেখেছি, কীভাবে অত্যন্ত দ্রুতগতিতে তা ছড়িয়ে পড়েছে।

Previous articleকৃষ্ণাঙ্গ হত্যার জের, ট্রাম্পের পাশে নেই তাঁর দলের শীর্ষ নেতারা
Next articleঅমিত শাহের ভার্চুয়াল সভা, কী বললেন তিনি?