মন খারাপ বুঝতে না পারুন, বোঝার ভান করবেন না প্লিজ!

অনুরাধা বন্দ্যোপাধ্যায়

সুশান্ত সিং রাজপুত চলে গেলেন। ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। আত্মহত্যা। জানা গিয়েছে অবসাদে ভুগছিলেন। সংবাদ মাধ্যমে খবর পেয়েই ফেসবুক পোস্ট শুরু। প্রিয় অভিনেতার মৃত্যুতে শোক প্রকাশ, এটা স্বাভাবিক। কিন্তু অভিনেতার মৃত্যুর কারণ ‘অবসাদ’-কে হাইলাইট করে অনেকে ‘একদিনের বন্ধু’ সাজার চেষ্টা করছেন। আপত্তি এখানে।

একটি গ্রুপে দেখলাম একজন লিখেছেন, “আমি ভাল গল্প বলতে পারি। মন খারাপ হলে আমার সঙ্গে কথা বল। আমি পাশে আছি।” কেও লাইভ করে বলছেন, চিন্তা জিনিসটা একেবারে ছেড়ে দিন।
এতদিন কোথায় ছিল তাঁদের অচেনা মানুষের প্রতি এত প্রেম? বাজি ভর্তি ফল খেয়ে হাতির মৃত্যু একদিনের জন্য পশুপ্রেমি সেজে ফেসবুক পোস্ট। কোনও ঘটনা ঘটল অমনি ফেসবুকে বিপ্লবী। যাঁরা এমনটা করছেন বা করেন তাঁদের বলি, জীবনের লড়াই প্রতিদিনের। একদিনের বিপ্লবী সেজে যুদ্ধে জেতা বা জেতানো কোনটাই সম্ভব নয়।

আজ যাঁরা লিখছেন, “কোনও বন্ধু বা পরিচিত অবসাদে ভুগলে তাঁর পাশে থাকুন। তাঁকে সাইকো বলবেন না।” কাল সকালে আপনাদের এই কথাগুলো মনে থাকবে তো? কাল কেউ মন খারাপের কথা আপনাকে 3বার বললে বলবেন না তো ঘ্যান ঘ্যান করিস/কোরো না! তাই ফেসবুকে বিপ্লবী সাজার আগে একটু ভাবুন। আর একটা অনুরোধ, আমরা কোনও না কোনও সময় প্রত্যেকেই অবসাদে ভুগি। তাই নিজেকে দিয়ে বিচার করুন। কারোর মন খারাপ বুঝতে না পারুন বোঝার ভান করবেন না প্লিজ!

Previous articleডিগনিটি ইন ডেথ! কৃশানু মিত্রর কলম
Next articleঅভিনেতার মৃত্যুর CBI তদন্ত দাবি বিহারের জন অধিকার পার্টির প্রধান পাপ্পু যাদবের