শেষ রক্ষা হলো না! মার্কিন পুলিশের হাতে গ্রেফতার ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী রানা

এবার গ্রেফতার ২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার নাগরিক তাহাউর হুসেন রানা। তাকে মার্কিন পুলিশ গ্রেফতার করে আমেরিকার লস অ্যাঞ্জেলস থেকে। জানা গিয়েছে, সমস্ত রকমের আইনি প্রক্রিয়া সম্পন্ন হলে তবেই তাকে ভারতে পাঠানো হবে।

সূত্রের খবর, ২০০৫ সালে মহম্মদের নামে বিতর্কিত কার্টুন প্রকাশ করায় ডেনমার্কের একটি সংবাদপত্রের অফিসে হামলা চালায় পাকিস্তানের মদতপুষ্ট লস্কর-ই-তৈইবা। পুলিশ এই ঘটনার তদন্ত নেমে এই হামলায় মদত দেওয়া রানাকে শিকাগো থেকে গ্রেফতার করে। পরে আদালতে দোষী প্রমাণিত হওয়ায় তাকে ১৪ বছরের জন্য জেলে পাঠানোর নির্দেশ দেন বিচারক। ২০২১ সালের ডিসেম্বর মাসে তার জেল থেকে মুক্তি পাওয়া কথা ছিল। কিন্তু, তাকে শারীরিক অসুস্থতার কারণে ও করোনা মহামারির জন্য গত সপ্তাহে জেল থেকে ছেড়ে দেওয়া হয়। তবে শেষ রক্ষা হলো না তার। ২০০৮ সালে হওয়া মুম্বই হামলার জন্য তাকে ফের গ্রেফতার করল লস অ্যাঞ্জেলস পুলিশ। তার বিরুদ্ধে থাকা খুন ও খুনের ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ বলে জানিয়েছে মার্কিন পুলিশ।

প্রসঙ্গত, ২০০৮ সালের নভেম্বরের অভিশপ্ত সেই রাত৷ পাকিস্তানের সন্ত্রাসবাদী জঙ্গি হামলায় রক্তে ভিজেছিল মুম্বই৷ ২৬ থেকে ২৯ নভেম্বর জঙ্গি হামলায় নিহত হয়েছিলেন ১৬৪ জন৷ আহত হন অন্তত ৩০৮ জন৷

Previous articleফেসবুক লাইভে যোগ প্রশিক্ষণ, উদ্যোগ জে এন রায় হাসপাতালের
Next article৬ রাজ্যে পরিযায়ীদের জন্য ৫০ হাজার কোটির প্রকল্প ঘোষণা মোদির, তালিকায় নেই বাংলা