চিনের টার্গেট বিদ্যুত্‍ উত্‍পাদন কেন্দ্র, এ রাজ্যকেও সতর্ক করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

সীমান্তে লাল ফৌজই শুধু হুমকি দিচ্ছে না, দেশের অভ্যন্তরে বড়সড় আঘাত হানতে রীতিমতো প্রস্তুতি নিয়েছে চিনা- হ্যাকাররা৷ চিনা হ্যাকারদের নজরে রয়েছে বাংলার বিদ্যুত্‍ উত্‍পাদন কেন্দ্রগুলিও৷

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জরুরি এক বার্তায় সতর্ক করেছে রাজ্য সরকারকে৷
সূত্রের খবর, সতর্ক বার্তায় কেন্দ্র জানিয়েছে, “ভারতের অভ্যন্তরে আঘাত হানার চেষ্টা করছে চিন৷ টার্গেট করছে ভারতের বিদ্যুত্‍ উত্‍পাদন কেন্দ্রগুলিকে৷ লাল ফৌজ এবং তাদের নিযুক্ত হাই প্রোফাইল হ্যাকার’রা ভারতের বিদ্যুৎ ক্ষেত্রের তথ্য লোপাট করতে চাইছে। এমন করতে পারলে ভয়ঙ্কর বিপর্যয় নেমে আসবে দেশে৷”

রাজ্যের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এবং রাজ্য বিদ্যুৎ দফতরের প্রিন্সিপ্যাল সেক্রেটারি এস সুরেশ কুমার জানিয়েছেন , “স্বরাষ্ট্রমন্ত্রকের এই মেল পাওয়ার পরেই বৈঠক করেছে রাজ্য বিদ্যুৎ দফতর। পরামর্শ নেওয়া হয়েছে বিশিষ্ট প্রযুক্তিবিদদের। কোনও হ্যাকার যাতে বিদ্যুৎ দফতরের সিস্টেমে ঢুকতে না পারে, সেই অনুযায়ী উপযুক্ত ব্যবস্থা নিয়েছে দফতর৷”
জানা গিয়েছে, গত ২১ জুন কেন্দ্রীয় সরকার জরুরি এই নির্দেশিকা রাজ্যকে পাঠিয়েছে৷
কীভাবে কাজ করবে চিনা হ্যাকাররা, তার ইঙ্গিতও দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক৷
নির্দেশিকায় দেশের সব রাজ্য প্রশাসনকে একটি নির্দিষ্ট মেল আইডি-র উল্লেখ করা হয়েছে৷ কেন্দ্র বলেছে, Ncov2019@gov.in এই ই-মেল অ্যাকাউন্ট থেকে একটি মেল আসবে। এই মেল-এ উল্লেখ থাকবে বিনামূল্যে কোভিড টেস্ট করানোর উপায় প্রসঙ্গে।স্বরাষ্ট্র মন্ত্রকের সতর্কবার্তা, ওই মেল খুললেই হ্যাকিং প্রক্রিয়া শুরু হবে৷ চিন সেনা বা তাদের নিয়োগ করা হ্যাকিং সংস্থাগুলি ভারতের বিদ্যুৎ ক্ষেত্রের তথ্য লোপাট করতে চাইছে। ওদের লক্ষ্য এই ক্ষেত্রটিকে ক্ষতিগ্রস্থ করা।

আর কেন্দ্রের এই সতর্কবার্তা পেয়েই যথাযথ ব্যবস্থা নেওয়ার কাজ শুরু করেছে রাজ্য৷

Previous articleবাইপাস চত্বরে মদের দোকান খোলাকে কেন্দ্র করে তুলকালাম! তারপর?
Next articleকরোনার বিরুদ্ধে লড়াইয়ের ডাক! সমর্থকদের জন্য মাস্ক-স্যানিটাইজার আনলো ইস্টবেঙ্গল