ভারতের সঙ্গে চিন নয়, আছে তিব্বতের সীমান্ত, বেজিংকে মনে করাতে চায় দিল্লি?

চিনকে চাপে রাখতে কি অস্ত্র হতে চলেছে তিব্বত? লাদাখ সীমান্তে চিনের বেঅাইনি আগ্রাসনের বিরুদ্ধে প্রচারে মনে হচ্ছে ভারতের হাতে মোক্ষম কূটনৈতিক অস্ত্র এখন এটাই। কৌশলে গোটা দুনিয়াকে জানিয়ে দেওয়া যে চিনের সঙ্গে অাদপেই কোনও সীমানা নেই ভারতের। লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত গোটাটাই আসলে ভারত- তিব্বত সীমান্ত, যে তিব্বতকে গায়ের জোরে দখল করে রেখেছে চিন, সেখানকার শান্তিপ্রিয় বৌদ্ধ জনজাতিকে কোণঠাসা করতে চালাচ্ছে ‘এথনিক ক্লিনজিং’- এর নামে ভয়াবহ অত্যাচার। তিব্বতকে যে জোর করে দখল করে রেখেছে চিন অার সেই সূত্রেই ভারত- তিব্বত সীমান্তে চিনা সেনা আগ্রাসন চালাচ্ছে, এটাই সম্ভবত প্রচারের অস্ত্র হতে চলেছে মোদি সরকারের। অার ভারত সরকারের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দুনিয়ার সামনে শুধু যে চিনের গণতন্ত্রবিরোধী আগ্রাসী মুখোশটাই খুলে যাবে তাই নয়, এটা শি জিনপিং সরকারের দম্ভেও প্রচণ্ড অাঘাত হানবে। হতে পারে, অদূর ভবিষ্যতে এটাই হবে চিনের বিরুদ্ধে ভারতের সচেতন প্রচার কৌশল।

আর ইতিমধ্যেই এই সম্ভাবনার ইঙ্গিত মিলেছে অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডুর মন্তব্যে। সীমান্তে ভারতীয় সেনাদের সঙ্গে ছবি পোস্ট করে টুইট করেন পেমা। সেখানে উল্লেখ করেন, বুম লা হল ভারত ও তিব্বতের সীমান্ত। সেখানে ভারতীয় সেনার উদ্দীপনা তুঙ্গে রয়েছে। সীমান্ত সুরক্ষিত হাতেই আছে। এই মন্তব্য করে কার্যত পেমা মনে করিয়ে দিতে চেয়েছেন, ভারতের সঙ্গে চিন নয়, সীমান্ত রয়েছে তিব্বতের। যাদের সঙ্গে ভারতের বহু শতকের হৃদ্যতা, সুসম্পর্ক। চিন তিব্বতের দখলদার ছাড়া কিছু নয়।

যদিও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি বিদেশমন্ত্রক। তবে, রাজনৈতিক সূত্রে খবর, কেন্দ্রের সবুজ সঙ্কেত ছাড়া বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য করা সম্ভব নয়। অন্তত বর্তমান উত্তেজনার পরিস্থিতিতে। কেন্দ্র নিজে সরাসরি না বলে উত্তর-পূর্বের তিব্বতি জনজাতি অধ্যুষিত এক রাজ্যকে দিয়েই চিনের বিরুদ্ধে তিব্বত তাস খেলেছে। দক্ষিণ-পূর্ব এশিয়া তথা বিশ্বের কাছে চিনের বিরুদ্ধে বার্তা দেওয়াও এই উদ্যোগের মাধ্যমে স্পষ্ট। মনে করা হচ্ছে, ঠিক এই কারণেই পেমা ভারত-চিন যুদ্ধে প্রাণ দেওয়া, পরমবীর চক্র প্রাপ্ত সুবেদার যোগীন্দ্র সিংহের স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান। তাওয়াং থেকে ১৫ হাজার ফুট উচ্চতায় বুম লা সীমান্তে গিয়ে জওয়ানদের সঙ্গে ভলিবল খেলেন। যে ছবি আপলোড করে তিনি তিব্বত সীমান্ত সম্পর্কিত মন্তব্যটি করেছেন।

 

Previous articleমেট্রো ডেয়ারি বিক্রি নিয়ে ED-কে-লিখিত জবাব নবান্নের চার আমলার
Next articleভোর থেকে সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে উত্তপ্ত বারামুল্লা