মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ! বাস নেবেন কী! বাসের চাবিই আমরা দেব না

মুখ্যমন্ত্রীকে চ্যালেঞ্জ করে বসলেন জয়েন্ট কাউন্সিল ফর বাস সিন্ডিকেটের নেতা তপন বন্দ্যোপাধ্যায়। ক্ষুব্ধ তপন বলেন, সরকার বেসরকারি বাস নিয়ে চালাবে? আমরা সরকারকে বাসের চাবিই দেব না।

মঙ্গলবার মুখ্যমন্ত্রী নবান্ন থেকে সাংবাদিক সম্মেলনে করে বলেন, একদিন দেখব, বাস না চালালে সরকার নিজে বাস নিয়ে চালাবে। তার জবাবেই বেসরকারি বাস মালিক সংগঠনের স্পষ্ট চ্যালেঞ্জ। সেই সঙ্গে যুক্তি, মুখ্যমন্ত্রী শুধু কলকাতার নন, তিনি রাজ্যের। গাড়ি যদি টানতেই হয়, তাহলে সরকার গোটা রাজ্যের বাস টানুক। শুধু কলকাতার বাসগুলি কেন টানবেন?

রাস্তায় বেসরকারি বাস নামাতে মুখ্যমন্ত্রী গতকাল উদাহরণ দিয়ে ভোটের সময় বাস টানার কথা বলেছিলেন। সে প্রসঙ্গ তুলে তপন বলেন, ভোটের সময় যে বাস টানা হয়েছিল তার টাকাই এখনও পাইনি। আজ যদি বাস টানেন, তাহলে কাল টাকা দিতে হবে। নইলে আমরা বাসের চাবি দেব না। তপন বলেছেন, বাসের জন্য ব্যাঙ্ককে কিস্তি দিতে হয়। আবার তেলের দামও বাড়ছে। এই অবস্থায় ভাড়া না বাড়ালে বাস কীভাবে চলবে? মুখ্যমন্ত্রীর এটা ভাবা উচিত। কলকাতায় ৬০০০ বেসরকারি বাসের মধ্যে প্রায় ৩৮০০ বাস জয়েন্ট কাউন্সিল ফর বাস সিন্ডিকেটের ছাতার তলায় রয়েছে।