চিনের কারসাজি? শুরুতেই হ্যাক ভারতের চিঙ্গারি অ্যাপের ওয়েবসাইট

টিকটকের বিকল্প অ্যাপ হিসাবে খুব কম সময়েই ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে চিঙ্গারি । ভারতে এই অ্যাপ কয়েকদিন ধরে গুগল অ্যাপ স্টোরে ট্রেন্ডিংয়ে আছে। শুধু তাই নয়, ভারত সরকার ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করার পর এই অ্যাপটির ডাউনলোড সংখ্যা বেড়েছে হুহু করে। এবার এই চিঙ্গারি অ্যাপের ওয়েবসাইট হ্যাক করলো হ্যাকাররা। এই হ্যাক করার নেপথ্যে কী চিনের হাত আছে? অধিকাংশই সেই মত পোষণ করছেন। অ্যাপের ওয়েবসাইটে গেলে বিভিন্ন ওয়েবসাইটের দেখা যাবে। শুধু তাই নয় ওয়েবসাইটে বিপদজন ম্যালিশিয়াস ফাইল ও দেখা গেছে।
জেনে রাখুন, চিঙ্গারি অ্যাপ অপারেট করে যে কোম্পানি তার ওয়েবসাইটের নাম Globussoft। এই ওয়েবসাইটকেই হ্যাক করেছে হ্যাকাররা। ইলিয়ট অল্ডার্সন নামে এক জনপ্রিয় গবেষক Globussoft ওয়েবসাইটের এই সমস্যার কথা প্রথম জানিয়েছেন । তিনি একটি টুইট করে ওয়েবসাইটে থাকা ম্যালিশিয়াস ফাইলগুলিকে নজরে আনেন।
ইলিয়ট অল্ডার্সন একজন ফ্রান্সের গবেষক । তিনি এর আগে আরোগ্য সেতুতে প্রাইভেসি সমস্যা আছে বলে দাবি করেছিলেন। যদিও অল্ডার্সনের এই দাবি উড়িয়ে দিয়েছেন চিঙ্গারি অ্যাপের কো ফাউন্ডার সুমিত ঘোষ। তিনি বলেছেন একথা সত্যি যে, চিঙ্গারি অ্যাপ Globussoft এর সাথে মিলে বানানো হয়েছে। তবে এই হ্যাকের দ্বারা চিঙ্গারি ব্যবহারকারীদের উপর কোনও প্রভাব পড়বে না। তিনি আরও জানিয়েছেন, চিঙ্গারি অ্যাপ ও Globussoft ওয়েবসাইটের সিকিউরিটি টিম ও ইঞ্জিনিয়ার এক নয়। তবে তারা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা করছেন ।
টিকটকের বিকল্প এই অ্যাপটি বেঙ্গালুরুর দুই প্রোগ্রামার বিশ্বাত্মা নায়ক এবং সিদ্ধার্থ গৌতমিন দ্বারা নির্মিত। ইতিমধ্যেই এই অ্যাপ ১ কোটি ডাউনলোড করা হয়েছে ।

Previous articleবিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসে অভিযুক্ত বিজেপি নেতার ইস্তফা গ্রহণ করলো দল
Next articleকুলগামে গুলির লড়াইয়ে নিকেশ এক জঙ্গি, উদ্ধার অস্ত্র ভাণ্ডার