তানসেনের তানপুরা : বাংলা ওয়েব সিরিজের গান নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া

লকডাউন ও আনলকেও গৃহবন্দি বেশিরভাগ মানুষ। সংকটের সময় সামান্য বিনোদনেরও কোন উপায় নেই। ভরসা শুধু টেলিভিশন আর ওয়েব প্ল্যাটফর্ম। এ পরিস্থিতিতে বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মের নানা সিরিজে যথেষ্ট জনপ্রিয় হয়েছে।কিন্তু সেই সিরিজ নিয়ে সোশ্যাল মিডিয়ায় তোলপাড়, ক্যুইজ, পোস্ট, আলোচনা- বাংলার ক্ষেত্রে এমনটা হয়েছে বলে স্মার্টফোন সর্বক্ষণ হাতে নিয়ে থাকা বাঙালিও ঠিক মনে করতে পারছে না। কিন্তু সেটাই হয়েছে সম্প্রতি দেখানো হচ্ছে ‘হইচই’তে ‘তানসেনের তানপুরা’ নামে একটি সিরিজ। রহস্য-রোমাঞ্চ ভরা এই গল্পের বাড়তি পাওনা ভারতীয় রাগসংগীত। বিভিন্ন রাগ-রাগিণীর ওপর অপূর্ব সব গান।

টানটান গল্প, সুন্দর লোকেশন, বিক্রম চট্টোপাধ্যায়- রূপসা চট্টোপাধ্যায় -দেবেশ সরকার- জয়তী ভাটিয়া-রজত গঙ্গোপাধ্যায় সবার সাবলীল অভিনয় এবং সংগীতের অনুষঙ্গে খুব সহজে মন জয় করেছে ‘তানসেনের তানপুরা’। অল্প দিনে জনপ্রিয়তার শিখরে পৌঁছেছে। আর গোল বেধেছে এখানেই। কারণ, ১০ টি এপিসোড দেখানোর পরেও রহস্যের উন্মোচন হয়নি। আর জানানো হয়েছে পরের নতুন এপিসোড আসবে নভেম্বরে। আর তাই শুনে তোলপাড় সোশ্যাল মিডিয়া। এতদিন অপেক্ষা করতে চাইছেন না দর্শকরা। কেউ বলছেন তাড়াতাড়ি আসুক নতুন এপিসোড, কেউ আবার বলছে কিছু কিছু করে এপিসোড নিয়ে আসুন, কারোর মন খারাপের বার্তা, কেউ আবার বলছেন এতদিন তো আগের এপিসোড ভুলে যাব।

যদিও পরিচালক সৌমিক চট্টোপাধ্যায় বারবার বোঝানোর চেষ্টা করছেন এই পরিস্থিতিতে পোস্ট প্রোডাকশনের কাজ করাটা সমস্যা হয়ে দাঁড়িয়েছে বলেই এতটা সময় লাগবে।
আর তার সঙ্গে শুরু হয়েছে ওয়েব সিরিজের গান নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট। যেটা একেবারেই ব্যতিক্রম। আজ পর্যন্ত ওয়েব সিরিজের গল্প, অভিনয় চর্চায় এসেছে। কিন্তু তার গান শুনে দর্শকরা গেয়ে রেকর্ড করে আবার সেই পেজে পোস্ট করছেন- এই ঘটনা সত্যি বিরল। সংগীত পরিচালক জয় সরকার নিঃসন্দেহে এই কৃতিত্বের ভাগ দাবি করতে পারেন।

এর আগে জনপ্রিয় হয়েছিল ইংরেজি সিরিজ ‘গেমস অফ থ্রোনস’ অথবা হিন্দি ‘সেক্রেড গেমস’। সেগুলো নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু তার এই জনপ্রিয়তা বিশেষ করে সঙ্গীত নিয়ে জনপ্রিয়তা খুব একটা চোখে পড়েনি। রাগসংগীতকে এত সুন্দর ভাবে উপস্থাপনা এর আগে কোন ওয়েব সিরিজ করেছে বলে জানা নেই। সব মিলে শুধু আলাপ নয়, ‘তানসেনের তানপুরা’ খুঁজতে লেগে গিয়েছেন দর্শকরাই। এখন অপেক্ষা নভেম্বর মাসের।

Previous articleকবরস্থানে জীবন্ত মানুষ! আতঙ্ক এলাকাজুড়ে
Next articleশত আতঙ্কের মাঝেও মুম্বইয়ের ধারাভি বস্তি পথ দেখাচ্ছে দেশকে, এমনকী ‘হু’কেও