বানভাসি কাজিরাঙা, আশ্রয় হারিয়ে সড়কে অচেতন গণ্ডার!

বন্যায় বিপর্যস্ত কাজিরাঙা। একেবারে জলের তলায় চলে গিয়েছে কাজিরাঙা অভয়ারণ্য । আশ্রয় হারিয়েছে বন্যপ্রাণীরা। তাই জনবসতিতে ঢুকে পড়ছে তারা । এই কারণে বাস্তুহারা এক গণ্ডারকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা গেল জাতীয় সড়কের ওপর। এই দৃশ্যের ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিটিতে দেখা যাচ্ছে, শ্রান্ত এক গণ্ডারকে উদ্ধারে ব্যস্ত বন দফতরের কর্মীরা। কাজিরাঙা ন্যাশনাল পার্ক টুইটারে সেই ভিডিও পোস্ট করে লেখেন, “জল পেরিয়ে আশ্রয়ের খোঁজে ক্লান্ত এই গণ্ডার জাতীয় সড়ক-৩৭-এ ঘুুমিয়ে পড়েছে। যেহেতু  আশপাশে বসতি, তাই আমরা একে নিরাপদ আশ্রয়ে সরানোর চেষ্টা করছি। এই কাজে আমাদের সাহায্য করেছে নগাঁও পুলিশ আর বন দফতর। ”

ভাইরাল সেই ভিডিওতে দেখা গিয়েছে, সড়ক দিয়ে অন্য গাড়ি গেলেও কেউ সেই গণ্ডারকে বিরক্ত করছে না।

দেখুন ভিডিও…

এদিকে, টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অসমে। এই অবস্থায় কাজিরাঙা ও টাইগার রিজার্ভ থেকে একাধিক জন্তু উদ্ধারের ছবি ভাইরাল হয়েছে। বুধবার একটা গণ্ডার শাবককে নৌকায় তুলে স্থলভূমিতে নিয়ে আসেন গ্রামবাসীরা। বন্যপ্রাণীরা এলাকায় উঠে আসার কারণে সর্তকতা জারি করা হয়েছে এলাকাজুড়ে।

প্রসঙ্গত, বন্যার কবলে অসমের ৩৩টার মধ্যে ২৫টি জেলা। প্রভাবিত প্রায় ৩৪ লক্ষ মানুষ। কাজিরাঙার গর্ব একশৃঙ্গ গণ্ডার-সহ প্রায় ৯৬টি বন্যপ্রাণীর মৃৃৃৃত্যুর খবর মিলেছে।

Previous articleঅজয় বসুকে নিয়ে “দৃষ্টান্ত” বিশেষ সংখ্যা প্রকাশিত
Next articleবুমেরাং! এবার গেহলটের বিরুদ্ধে বিধায়ক কেনাবেচার অভিযোগ মায়াবতীর, চাইলেন রাষ্ট্রপতি শাসন