মৃত্যুর ৪০ বছর পরেও বাঙালির স্বপ্নের নায়ক উত্তমকুমার

 

চন্দন বন্দ্যোপাধ্যায়

বাংলা চলচ্চিত্রে রোম্যান্টিসিজমকে এক অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন উত্তমকুমার। কিন্তু সত্যিই কি উত্তমকুমার মানে শুধুই একজন রোম্যান্টিক নায়ক? মহানায়কের ৪১তম প্রয়াণ দিবসেও সেই আলোচনার কেন্দ্রে বাঙালির হার্টথ্রব মহানায়ক ।কেরিয়ারের একটা সময়ে পৌঁছে উত্তমকুমারও উপলব্ধি করেছিলেন, নিজেকে শুধু রোম্যান্টিক নায়ক হিসেবে তুলে ধরলে তাঁর নিজের অভিনয় প্রতিভার উপরই অবিচার করা হবে। তাই একের পর এক নানাবিধ চরিত্রে নিজেকে মেলে ধরেছিলেন তিনি। সেইজন্যই মৃত্যুর প্রায় ৪০ বছর পরেও তিনি বাঙালির এক ও একমাত্র মহানায়ক।
আমাদের সময়ে উত্তমকুমার মধ্যগগনে। ভুবনমোহিনী হাসি, চুলে ইউকে ছাঁট, ঘাড় বেঁকিয়ে তাকানো, ধুতি-শার্টের এক বাঙালি নায়ক তখন মুকুটহীন সম্রাট। ঘরের মেয়ে-বউদের যেন প্রাণের পুরুষ।
১৯২৬-এর ৩ সেপ্টেম্বর জন্ম। চলে গেছেন ১৯৮০ সালের আজকের দিনে। ৫৪ বছরের জীবদ্দশায় একজন অভিনেতা কোন পর্যায়ে অভিনয় করলে চলে যাওয়ার ৪০ বছর পরেও সবাই তাঁকে স্মরণ করে? সেটা একমাত্র দেখিয়ে গেছেন মহানায়ক উত্তমকুমার।
মন হরণ করেছিলেন অগণিত নারীর। তাঁর পুরুষভক্তও অগণিত। তাঁর অভিনয়ে থিয়েটারের গন্ধ ছিল না। সাদা-কালো যুগ থেকে শুরু করে রঙিন, অভিনয়ের সময় ক্যামেরা নামক যন্ত্রটিকে তিনি মোটেও পাত্তা দেননি। উত্তমকুমার তাঁর অভিনয়, নায়কোচিত সৌষ্ঠব ও তারকাদ্যুতিতে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে শ্রেষ্ঠ আসনটি দখল করে আছেন।
সুচিত্রা সেনের সঙ্গে উত্তমের জুটি বাংলা ছবির ইতিহাসে সবচেয়ে রোমান্টিক জুটি। উত্তমকুমার বলতেই আজও অনেকের মনে ভেসে ওঠে উত্তম-সুচিত্রা জুটির কথা। তাই বলে শুধু যে সুচিত্রায় সীমিত ছিলেন উত্তম, সেটাও বলা যাবে না। সুপ্রিয়া চৌধুরী, সাবিত্রী চট্টোপাধ্যায়, শর্মিলা ঠাকুর, মাধবী মুখোপাধ্যায়সহ বিভিন্ন জনপ্রিয় নায়িকার বিপরীতে অসংখ্য সফল চলচ্চিত্র উপহার দিয়েছিলেন তিনি। ছবিতে রোমান্টিক; বাস্তবেও। কত গল্প উত্তমকুমারকে নিয়ে। তবে শুধু রোমান্টিক নায়ক নয়, অনেক ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করেছেন উত্তম, যা তাঁকে অভিনেতা হিসেবে সার্থক প্রমাণিত করেছে।
সফলতম অভিনেতা হিসেবে উত্তরণের কালে বাংলা গ্রুপ থিয়েটারের যে অদলবদলের যুগ, সেটাকেও উত্তমকুমার নিজের মতো করে পর্যবেক্ষণ করেছিলেন। সিনেমার ব্যস্ততার পাশাপাশি মঞ্চেও অভিনয় করতেন। ‘শ্যামলী’ নাটকে দীর্ঘদিন অভিনয় করেছেন। উত্তমকুমার সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে পরিচালিত বিভিন্ন কর্মোদ্যোগে অগ্রণী ভূমিকা পালন করেছেন।
উত্তমকুমার অভিনীত ছবির সংখ্যা ২০২! এর মধ্যে ৩৯টি ছবি ব্লকব্লাস্টার হিট, ৫৭টি সুপারহিট ও ৫৭টি ছবি ব্যবসাসফল হয়েছে।
সব মিলিয়ে মৃত্যুর ৪০ বছর আজও বাঙালির স্বপ্নের নায়ক উত্তমকুমার।

Previous articleরাজস্থান সংকট: আজ রায় দেবে হাইকোর্ট
Next articleআর সিম কার্ড নয়, এবার ফোনেই থাকবে ই-সিম প্রযুক্তি