আর সিম কার্ড নয়, এবার ফোনেই থাকবে ই-সিম প্রযুক্তি

আমরা মোবাইল ফোনে সিম কার্ড ব্যবহার করে আসছি।নতুন সিম প্রযুক্তির সাথে আকারে ছোট হয়ে ন্যানো, মাইক্রোতে পরিণত হলেও এর মূল ধারণার তেমন পরিবর্তন হয়নি। প্রযুক্তির যুদ্ধে কার্ডটি এতটা সময় টিকে থাকলেও এবার তার অবসরের সময় হয়েছে। বর্তমান সিম কার্ডকে প্রতিস্থাপিত করতে যাচ্ছে ই-সিম বা এম্বেডেড (Embedded) সিম। বর্তমানে হাতে গোনা কয়েকটি ডিভাইসে এটি যুক্ত থাকলেও ভবিষ্যতে এটিই হবে নতুন স্ট্যান্ডার্ড।
একটি সিমের মাঝে থাকে International Mobile Subscriber Identity (IMSI) Number যেটি সম্পূর্ণ ইউনিক বা অনন্য একটি নাম্বার। এই নাম্বারটি মোবাইল ফোন দ্বারা আপনার পছন্দের সিম নেটওয়ার্কের কাছে পাঠানো হয়, যার ফলে তারা আপনাকে চিনতে পারে। এর সাথে একটি অথেন্টিকেশন কি থাকে, যার ফলে ভুল তথ্য পাঠানো সম্ভব হয় না।ই-সিম একইভাবে কাজ করে, কিন্তু এক্ষেত্রে সিমকার্ডের এই প্রযুক্তিগুলো বিল্ট ইনভাবেই ফোনের মধ্যে দেয়া হয়।

সাধারণ সিমের চেয়ে আকারেও এটি ক্ষুদ্রাকার। যেখানে একটি রেগুলার সিম ১৫×২৫ মিলিমিটার এবং বর্তমান সবচেয়ে ক্ষুদ্র ন্যানো সিম ৮.৮×১২.৩ মিলিমিটার আকারের, সেখানে একটি ই-সিমের প্রস্থ শুধুমাত্র ৬.০ মিলিমিটার। এই ক্ষুদ্র আকারের জন্য যেমন কোনো ডিভাইসে অন্যান্য কম্পোনেন্টের জন্য জায়গা পাওয়া যাচ্ছে, তেমনই ক্ষুদ্র বা আইওটি ডিভাইসে সিমের ব্যবহারও বাড়ছে।
ই-সিম দিয়ে সবচেয়ে বেশি সুবিধা লাভ করবে যারা ভ্রমণ করে বেশি। এক দেশ থেকে অন্য দেশ কিংবা দেশের অভ্যন্তরেই হোক না কেন, সিম পরিবর্তন করা একটি ঝামেলা।আজকাল সিম হারিয়ে গেলে আবার রিপ্লেস করতে হয়, সিমের নাম্বারগুলো আর পাওয়া যায় না। ই-সিম ব্যবহারে এসব কোনো ঝামেলা নেই। এটি পরিবর্তন করতে হয়তো সাইন আপ বা সিম অপারেটরে একটি কলই যথেষ্ট।
আমদের থ্রি-জি থেকে ফোর-জি-তে যাওয়ার জন্য সিম পরিবর্তন করতে হয়েছে, কিন্তু একটি ফাইভজি সমর্থিত ই-সিম সম্বলিত ফোনে এই ঝামেলা নেই।
ফোন চুরির ঘটনা অহরহ শোনা যায় এবং প্রতিনিয়ত হচ্ছে। ই-সিমে সংযুক্ত থাকলে ফোন চুরিও কমে যাবে বা চুরি হলেও সহজেই পাওয়া যাবে। ফোন চুরি করেই সিম ফেলে দেয়ার সুযোগ ই-সিমে থাকবে না। প্রতিটি ফোন সিমের সাহায্যে সহজেই ট্র্যাক করা যাবে। বিশ্বে মোট ১৪টি নেটওয়ার্ক ই-সিম ফিচার সাপোর্ট করে। আপনি যখন কোনো দেশে ভ্রমণ করবেন তখন আর আপনাকে কোনো ধরনের টুরিস্ট সিম কার্ড কিনতে হবে না। বিশ্বের যেকোনো স্থানে গিয়ে এই ই-সিম কার্ড ব্যবহার করা যাবে।

Previous articleমৃত্যুর ৪০ বছর পরেও বাঙালির স্বপ্নের নায়ক উত্তমকুমার
Next articleরাজ্যের সাত জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস