প্রয়াত সচিবের সম্মানে মোহনবাগান দিবসে শুরু অঞ্জন মিত্র নামাঙ্কিত “শ্রেষ্ঠ প্রশাসক” পুরস্কার

করোনা আবহের মধ্যেই চলে এলো ফের একটা ঐতিহাসিক “২৯ জুলাই”। গর্বের-অহঙ্কারের মোহনবাগান দিবস। তবে মহামারি প্রকোপে এবার গঙ্গাপাড়ের শতাব্দী প্রাচীন ক্লাব তাঁবুতে হচ্ছে না কোনও জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান। তবে প্রয়াত সচিব অঞ্জন মিত্রকে শ্রদ্ধা-সম্মানে স্মরণ করতে আসন্ন মোহনবাগান দিবসে ক্লাবের ইতিহাসে প্রথমবারের জন্য চালু হবে অঞ্জন মিত্র নামাঙ্কিত পুরস্কার। এ বছরই প্রথম মোহনবাগান দিবসে শুরু হচ্ছে ” বেস্ট অ্যাডমিনিস্ট্রেটর” বা “শ্রেষ্ঠ প্রশাসক” পুরস্কার। এখন থেকে প্রতি বছর মোহনবাগান দিবসে ময়দানের কোনও ক্লাব, সংস্থা বা সংগঠনের শীর্ষ অধিকারিককে অঞ্জন মিত্র নামাঙ্কিত এই সম্মানে ভূষিত করা হবে। প্রথবার এই সম্মান পাচ্ছেন আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়। ২৯ জুলাই মোহনবাগান দিবসের দিন এই সম্মান তুলে দেওয়া হবে আইএফএ সচিবের হাতে। মোহনবাগান ক্লাবের পক্ষ থেকে পরিচালন সমিতির সদস্যরা অঞ্জন মিত্র নামাঙ্কিত এই বিশেষ সম্মানের জন্য আইএফএ সচিব জয়দীপ মুখোপাধ্যায়ের নাম ক্লাব সভাপতি স্বপন সাধন (টুটু) বসুর কাছে প্রস্তাবিত করলে, তিনি তাতে সিলমোহর দেন।

কঠিন এক পরিস্থিতির মধ্যে দিয়ে জয়দীপ মুখোপাধ্যায় আইএফএ-এত দায়িত্ব নিয়েছিলেন। তখন এই ঐতিহ্যবাহী সংস্থাটি ঋণের বোঝায় ডুবে ছিল। সেই পরিস্থিতি থেকে তিনি কলকাতা তথা রাজ্য ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বা পেরেন্ট বডিকে বহু কষ্টে ফের সম্মান ও গুরুত্বের জায়গায় ফিরিয়ে আনেন। আইএফএ-কে একটা কর্পোরেট মোড়ক দেন তিনি। প্রশাসক হিসেবে গত কয়েক বছরে কলকাতা ফুটবলে জয়দীপ মুখোপাধ্যায় অভূতপূর্ব-অনবদ্য অবদানের জন্য মোহনবাগান ক্লাবের পক্ষ থেকে তাঁকে মোহনবাগান দিবসে প্রথমবারের জন্য অঞ্জন মিত্র নামাঙ্কিত বেস্ট অ্যাডমিনেস্ট্রেটর পুরস্কারে ভূষিত করা হচ্ছে। জয়দীপ মুখোপাধ্যায় জানিয়েছেন, মোহনবাগানের মত একটা ঐতিহ্যশালী ক্লাবের পক্ষ থেকে এমন সম্মান পাওয়ার কথা শুনে তিনি গর্বিত।

অন্যদিকে, এই প্রথম কোনও ২৯ জুলাই মোহনবাগান দিবস পালন হতে চলেছে, যেখানে মোহনাবাগানের প্রাক্তন সচিব অঞ্জন মিত্র নেই। প্রয়াত সচিবের আমলেই ঐতিহাসিক ২৯ জুলাই মোহনবাগান দিবস উদযাপন শুরু হয়েছিল। গত বছর নভেম্বরে দীর্ঘ অসুস্থতার জন্য অঞ্জন মিত্র প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

উল্লেখ্য, করোনা আবহে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বিধি মেনে এবার উদযাপন হবে মোহনবাগান দিবস। তাই সদস্য-সমর্থকদের সঙ্গে নিয়ে জাঁকজমক কোনও অনুষ্ঠান সম্ভব নয়। একেবারে সারণতভাবে ঘরোয়া পরিবেশে এবছর মোহনবাগান দিবস উদযাপন হতে চলেছে।

Previous articleসংক্রমণ বৃদ্ধির গতিতে বিশ্বের এক নম্বর ভারত!
Next articleইস্টবেঙ্গলের আচরণে ক্ষুব্ধ এফএসডিএল কর্তৃপক্ষ