৮০০ কিলোমিটার হেঁটে রাম মন্দিরের ভূমি পুজোয় মাটি নিয়ে যাচ্ছেন মহম্মদ ফৈয়জ!

তিনি রাম ভক্ত। রাম নাম করে দিন শুরু হয় তাঁর। তাই রাম মন্দিরের ভূমি পুজোয় ৮০০ কিলোমিটার হেঁটে মাটি নিয়ে উপস্থিত হচ্ছেন মুসলিম ব্যক্তি। নাম মহম্মদ ফৈয়জ খান।
গ্রামের নাম চন্দখুড়ি৷ কথিত আছে, ছত্তীসগড়ের এই গ্রামেই জন্মেছিলেন রামের মা কৌশল্যা৷ সেখান থেকেই পায়ে হেঁটে উত্তর প্রদেশের অযোধ্যার উদ্দেশ্যে রওনা দিয়েছেন এক ওই ব্যক্তি ৷ মহম্মদ ফৈয়জ খান বলেন, “আগামী ৫ অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজোর সময় সেখানে উপস্থিত থাকতে চাই আমি৷”

ইতিমধ্যেই হাঁটতে হাঁটতে মধ্যপ্রদেশের অনুপ্পুরে পৌঁছে গিয়েছেন ফৈয়জ৷ এতটা পথ হাঁটার পরেও একটুও ক্লান্ত নন তিনি। ফৈয়জ বলেন, “সারা দেশে তিনি ১৫ হাজার কিলোমিটার পথ হেঁটে বিভিন্ন মন্দিরে গিয়েছেন৷ সেখানে থেকেওছেন তিনি। ফলে তাঁর কাছে ৮০০ কিলোমিটার হাঁটা কোনও ব্যাপারই নয়৷”
ধর্ম প্রসঙ্গে তিনি বলেন, “ধর্ম এবং নামের দিক দিয়ে আমি হয়তো একজন মুসলিম৷ কিন্তু আমি শ্রী রামের ভক্ত৷ আমাদের পূর্বসূরিরা হিন্দুই ছিলেন৷ তাঁদের নাম হয়তো রামলাল বা শ্যামলাল কিছু একটা ছিল৷ এখন আমরা মসজিদেই যাই বা চার্চে, আসলে বংশগত ভাবে আমাদের উৎস হিন্দু ধর্মই৷”

তিনি আরও বলেন, ‘আমাদের উৎপত্তি শ্রী রামচন্দ্রের থেকেই৷ পাকিস্তানের জাতীয় কবি আল্লামা ইকবাল বুঝিয়েছিলেন, যাঁদের প্রকৃত দৃষ্টি আছে তাঁরা বুঝতে পারবেন যে রামচন্দ্রই ভারতের আসল দেবতা ছিলেন৷ সেই কারণেই রাম মন্দিরের ভূমি পুজোর জন্য কৌশল্যার জন্মস্থান থেকে মাটি নিয়ে আমি অযোধ্যায় যাচ্ছি৷”

Previous articleনজরদারির অভাব, মজুত থাকলেও নাগালের বাইরে আলুর দাম
Next articleহাল চাষ নয় লেখাপড়া করুক মেয়েরা, কৃষককে ট্রাক্টর পাঠালেন সোনু