সম্প্রীতির বার্তা: রামমন্দির নির্মাণে সোনার ইট দিতে চান বাবরের স্বঘোষিত বংশধর

সম্প্রীতির বার্তা দিতে রামমন্দির নির্মাণে এবার সোনার ইট দান করতে চান বাবরের স্বঘোষিত বংশধর। দেশের প্রতি অতিমারি পরিস্থিতির মধ্যেই অযোধ্যায় রামমন্দির নির্মাণের ভূমিপুজো। ৩ অগাস্ট থেকে ৫ অগাস্ট হবে উৎসব। ৫ আগস্ট হাজির থাকবেন স্বয়ং  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এবার সেই মন্দির তৈরিতে সহযোগিতা করতে চান স্বঘোষিত এক মুঘল উত্তরাধিকারী প্রিন্স ইয়াকুব হাবিবউদ্দিন তুসি। মন্দির নির্মাণে তিনি মোদির হাতে তূলে দিতে চান একটি সোনার তৈরি ইট। প্রিন্স ইয়াকুবের দাবি ভারতের শেষ স্বাধীন সম্রাট বাহাদুর শাহ জাফরের প্রপৌত্র তিনি।
প্রিন্স ইয়াকুব হাবিবউদ্দিন তুসি হায়দরাবাদে থাকলেও অযোধ্যার প্রতি তাঁর টান যায়নি। শেষবার ২০১৮-তে অযোধ্যায় যান। প্রিন্স ইয়াকুব বলেন, ‘ভারতের হিন্দু ভাইদের অভিনন্দন। মন্দির নির্মাণের জন্য আমি যে এক কেজি ওজনের সোনার ইট দেব বলেছিলাম তা তৈরি হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রীর আবেদন, তিনি যেন এটি গ্রহণ করেন”।
অযোধ্যায় রামমন্দিরের বিতর্কিত জমিতেই মুঘল সম্রাট বাবরের আমলে মসজিদ তৈরি হয় বলে দাবি বিশ্ব হিন্দু পরিষদের। এ নিয়ে দীর্ঘ বিবাদ চলে। অবশেষে ওই জমিতে মন্দির নির্মাণ হবে বলেই গত বছর রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।  তার বদলে অন্যত্র পাঁচ একর জমিতে মসজিদ তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। এবার সেই রাম মন্দির নির্মাণেই সোনার ইট দান করতে চেয়ে সম্প্রীতির বার্তা দিলেন বাবরের বংশধর। তবে প্রিন্স ইয়াকুবের এই ইট গ্রহণ করা হবে কি না সে বিষয়ে রামমন্দির নির্মাণ ট্রাস্টের পক্ষ থেকে এখনও কিছু জানা যায়নি। যদিও সুপ্রিম কোর্টের নির্দেশে কেন্দ্রীয় সরকার গঠিত শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট আগেই জানিয়েছে, মন্দির নির্মাণে যে কোনও ধর্ম, সম্প্রদায়ের মানুষ দান গ্রহণ করা হবে। এই ইট গ্রহণ করা হলে তা, ভারতের সম্প্রীতির বার্তাকে ছড়িয়ে দেবে বলে মনে করছেন অনেকে।

Previous articleভাইরাস ও আমফান পরিস্থিতিতে ৫০ কোটির ত্রাণ বিলি করেছে সিপিআইএম: সূর্যকান্ত মিশ্র
Next articleকোভিড আক্রান্তের ভর্তির সমস্যায় সরাসরি মোবাইল নম্বরে যোগাযোগের আবেদন ডঃ নির্মল মাজির