চূড়ান্ত সিলমোহর: ১৯ সেপ্টেম্বর শুরু IPL, ১০ নভেম্বর ফাইনাল

সব জল্পনার অবসান। করোনা আবহে অনিশ্চয়তা দূর করে চূড়ান্ত হলো “ক্রোড়পতি” ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ IPL ক্রীড়াসূচি। আইপিএল-এর গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষ সিদ্ধান্ত হল সংযুক্ত আরব আমিরশাহিতেই ৫৩ দিন ধরে চলবে এই হাইপ্রোফাইল ক্রিকেট টুর্নামেন্ট। এ ব্যাপারে কেন্দ্রীয় সরকারের প্রয়োজনীয় ছাড়পত্রও পেয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত হবে এই টুর্নামেন্ট। ফাইনাল হবে ১০ নভেম্বর। এই প্রথমবার আইপিএলের ফাইনাল হবে সপ্তাহের মাঝে। এবারের আইপিএল-এ কোভিড পরিবর্ত নেওয়া যাবে। যত খুশি সম্ভব কোভিড পরিবর্ত নেওয়া যাবে বলে জানা গিয়েছে বিসিসিআই সূত্রে।

পাশাপাশি, ভার্চুয়াল বৈঠকে ঠিক হয়েছে, চিনা মোবাইল সংস্থা ভিভো-কেই টাইটেল স্পনসর হিসাবে রেখে দেওয়া হবে আইপিএলে। লাদাখে ভারত-চিন সংঘর্ষ পরবর্তী অধ্যায়ে জল্পনা শুরু হয়েছিল চিনা সংস্থাকে টাইটেল স্পনসর রাখা নিয়ে। যদিও এখনই স্পনসর বাতিল করার রাস্তায় হাঁটতে চাইছে না বোর্ড।

পরিস্থিতি বিচার করে এবার আইপিএলে বেশকিছু নিয়ম পরিবর্তন হচ্ছে। প্রত্যেক দলকে ২৪ জন করে ক্রিকেটার নিয়ে যেতে বলা হবে। করোনার বিরুদ্ধে সুরক্ষা বলয় তৈরির ব্যাপারে দুবাইয়ের একটি সংস্থার সঙ্গে প্রাথমিক কথাও হয়েছে বোর্ডের। মোট ১০দিন দুটি করে ম্যাচ থাকবে।

জানা যাচ্ছে, সন্ধ্যার ম্যাচগুলি ৮টার পরিবর্তে আধ ঘণ্টা আগে, অর্থাৎ সাড়ে সাতটায় শুরু হবে। টুর্নামেন্টের শুরুর দিকে সামাজিক দূরত্ব বজায় রাখতো দর্শকশূন্য মাঠেই খেলা হবে। প্রত্যেক দলকেই চার্টার্ড ফ্লাইটে করে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফেদের নিয়ে যেতে হবে সংযুক্ত আরব আমিরশাহিতে। রওনা হওয়ার আগে প্রত্যেক ক্রিকেটারের দু’বার করে করোনা টেস্ট হবে।

Previous articleএলাকা দখলকে কেন্দ্র করে গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত মুর্শিদাবাদের বড়ঞা
Next articleবোমাবাজিতে উত্তপ্ত আমডাঙা, জখম আইসি