ওবামা, বিল গেটসের টুইটার হ্যাকিংয়ের মাস্টারমাইন্ড ১৭ বছরের কিশোর!

বিশ্বজুড়ে হইহই রব ফেলে দেওয়া টুইটারের বিটকয়েন কেলেঙ্কারির মাস্টারমাইন্ডের হদিশ মিলল। আসলে তার বয়স মাত্র ১৭ বছর। টুইটারের তরফে জানানো হয়েছে যে, সেই কিশোরের নাম গ্রাহাম ইভান ক্লার্ক। তার এই কুকর্মের সঙ্গী আরও দুজন। তাদের একজনের নাম নিমা ফাজেলি, বয়স ২২। অন্যজন ম্যাসন শেপার্ড, বয়স ১৯। কিছু দিন আগেই প্রভাবশালী ব্যক্তিদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনায় ফেডারাল অথোরিটিজ এই ১৭ বছরের কিশোর ক্লার্ককে ট্র্যাক করেছিল। তার বিরুদ্ধে জালিয়াতি মামলা রুজু করা হয়েছে। তাকে এই মুহূর্তে জিজ্ঞাসাবাদও করা হচ্ছে।
জানা গিয়েছে , হ্যাকিংয়ের কাজে বিগত কিছু বছর ধরেই কাঁচা হাত পাকা করে ফেলেছে ১৭ বছরের ওই কিশোর। আর ট্যুইটার হ্যাকিং শুরু করতে না করতেই সোজা তার হাতে চলে আসে বিশ্বের প্রথম সারির কিছু প্রভাবশালী ব্যক্তিদের অ্যাকাউন্টের যাবতীয় তথ্য। চলতি বছরের এপ্রিল মাসেই একটি সিক্রেট এজেন্সি প্রায় ৭ লক্ষ মার্কিন ডলার বিটকয়েন সিজ করে দিয়েছিল।তদন্তকারীরা মনে করছেন, হ্যাকিং থেকেই এই বিপুল পরিমাণ অর্থ রোজগার করেছিল গ্রাহাম ইভান ক্লার্ক।
এরপর ১৫ এপ্রিলই জেফ বেজস থেকে শুরু করে বারাক ওবামা, বিল গেটসদের ট্যুইটার অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনা সামনে আসে। এখানেও বিটকয়েনকেই হাতিয়ার করে ১৭ বছরের সেই মাস্টারমাইন্ড।
নিশ্চয়ই ভাবছেন কীভাবে করা হল হ্যাকিং? প্রথমে ৪৫টি ট্যুইটার অ্যাকাউন্ট থেকে বিটকয়েন চেয়ে ট্যুইট করা হয়। এরপরে ৩৬ জনের মেসেজ অ্যাকসেস করা হয়। আর শেষমেশ ৭ জন প্রভাবশালীর টুইটার প্রোফাইলের সমস্ত তথ্য ডাউনলোড করে নেওয়া হয়।
প্রভাবশালী ব্যক্তিদের ট্যুইটার প্রোফাইল থেকে প্রথমে বলা হয়, ইউজারেরা সেই সকল অ্যাকাউন্টে যত বেশি করে বিটকয়েন পাঠাবে, ঠিক তার ডাবল পরিমাণ ফেরতও পাবেন তাঁরা। করোনার সংক্রমণের টোপ দিয়েই মানুষকে সাহায্য করার নাম করে এই ফাঁদ পেতে বসে ১৭ বছরের ওই কিশোর এবং তার দুই সঙ্গী।

Previous articleমোদি এখনও নীরব, ওদিকে আইসোলেশনে গেলেন কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ
Next articleআমফান বিধ্বস্ত বাংলায় গাছকে ভালোবেসে গাছের সঙ্গে রাখি বন্ধন