মহামারির আবহে তিন মাস বাবা-মার সঙ্গে দেখা নেই, হতাশ টেনিস কিংবদন্তি ফেদেরার

মহামারির আবহে রজার ফেদেরার পরিবার নিয়ে সুইজারল্যান্ডে গৃহবন্দি হয়ে রয়েছেন। টেনিস কিংবদন্তি জানিয়েছেন, গত তিন মাস বাবা-মার সঙ্গে তার দেখা হয়নি।
টেনিস জীবনের শুরু থেকে কোনওদিন এক সপ্তাহের বেশি বাবা, ৭৪ বছরের রবার্ট এবং মা, ৬৮ বছরের লিনেটকে ছেড়ে থাকেননি। তাঁদের হাত ধরেই টেনিসের হাতেখড়ি হয়েছিল তাঁর । তাঁর বাবা রজার ফেদেরার ফাউন্ডেশনে দুঃস্থ শিশুদের শিক্ষা এবং খেলাধুলার প্রসারে নিজেকে নিয়োজিত রেখেছেন।
ফেদেরার বলেছেন, ‘গত ২৫ বছরে এত বেশিদিন বাড়িতে সময় কাটাইনি। পাহাড়ের মাথায় থাকি বলে আমরা অনেকটাই সুরক্ষিত রয়েছি এবং সেখানে কাউকে আমরা দেখতেও পাই না।’
আগামী ৮ অগস্ট ৩৯ বছরে পা রাখবেন টেনিস কিংবদন্তি। চলতি বছরের শুরুতে অস্ট্রেলীয় ওপেন টেনিসের মঞ্চে তাকে শেষবার দেখা গিয়েছিল । গত মাসেই হাঁটুতে আবার অস্ত্রোপচারের কারণে রজার জানিয়ে দেন, চলতি মরসুমে তিনি আর কোর্টে ফিরবেন না। তাঁর এই সিদ্ধান্তে অনেকেই মনে করছেন, ফেদেরারের ২০টি গ্র্যান্ড স্ল্যামের রেকর্ড এই বছরেই স্পর্শ করে ফেলতে পারেন রাফায়েল নাদাল এবং নোভাক।
তবে তা নিয়ে আক্ষেপ নেই ফেদেরারের। তিনি বলেছেন, ‘নিয়ম মেনে চলার ব্যাপারে আমি বরাবর খুব কড়া। করোনা সংক্রমণের আবহে তিন মাস বাবা-মা’র সঙ্গে দেখা হয়নি। তবে এই সময়ে আমরা সন্তানদের যতটা ভাল শিক্ষা দেওয়া যায়, তার চেষ্টা করছি। কিন্তু এই বিচিত্র সময় আরও একটা শিক্ষা দিচ্ছে আমাদের। পরিবার, বন্ধুবান্ধব, সুস্থ দেহ এবং আনন্দ যে জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা আরও একবার উপলব্ধি করার সুযোগ দিল এই সময়।’
গত এপ্রিলে করোনা সংক্রমণের সময় ইতালির দুই বন্ধু ভিত্তোরিয়া ওলিভেরি এবং কারোলা পেসিনা মুখোমুখি দুই বাড়ির ছাদে দাঁড়িয়ে টেনিস খেলছিল। লকডাউনে এই দুই খুদের দুর্দান্ত টেনিসের ভিডিও দেখে অভিভূত ফেদেরার গত মাসে সেই দুই কন্যার সঙ্গে দেখা করতে আসেন। চোখের সামনে প্রিয় তারকাকে দেখতে পেয়ে বিস্মিত হয়ে যায় দুই মেয়ে। পরে তাদের পাস্তা পার্টিতে আমন্ত্রণ জানান ফেদেরার এবং বেশ কিছুক্ষণ ছাদে টেনিসও খেলেন।
তাদের নাদালের অ্যাকাডেমিতে পাঠানোর ইচ্ছা প্রকাশ করেছেন তিনি ।

Previous articleদিনভর বৃষ্টি: প্রবল বর্ষণে ভাসবে দক্ষিণবঙ্গ, পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleমাত্র আধ মিনিটে শিলান্যাসের ইট গেঁথে ফেলতে হবে প্রধানমন্ত্রীকে