স্নাতক স্তরে ইন্টার্নশিপের সুযোগ, নির্দেশিকা জারি ইউজিসির

এবার স্নাতক স্তরেই ইন্টার্নশিপের সুযোগ পাবেন ছাত্রছাত্রীরা। বিএ, বিএসসি, বিকমের ছাত্রছাত্রীরা ইন্টার্নশিপ করতে পারবেন। শুক্রবার অ্যাপ্রেন্টিসশিপ অথবা ইন্টার্নশিপের নির্দেশিকা প্রকাশ করেছে ইউজিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ওই নির্দেশিকায় জানিয়েছে, ইন্টার্নশিপের সুযোগ পাবেন যে কোনও কোর্সের পড়ুয়ারা। যাকে বলা হবে ইন্টার্নশিপ অথবা অ্যাপ্রেন্টিসশিপ এমবেডেড ডিগ্রি প্রোগ্রামস।

ইউজিসি কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে জানিয়েছে, গোটা একটা সেমিস্টার শুধুমাত্র পড়ুয়াদের ইন্টার্নশিপের জন্য রাখতে হবে। এমবেডেড ডিগ্রি কোর্সে ভর্তি হলে তাহলে মোট নম্বরের ২০ শতাংশ দেওয়া হবে ইন্টার্নশিপের ভিত্তিতে। এর আগে ইন্টার্নশিপের সুযোগ মিলত শুধুমাত্র, ইঞ্জিনিয়ারিং, ম্যানেজমেন্ট এবং মেডিক্যাল কোর্সে। ইউজিসি স্পষ্ট জানিয়েছে, যে কোনও কোর্সের ক্ষেত্রে ইন্টার্নশিপের সুযোগ পাওয়া যাবে।

এমবেডেড ডিগ্রি কোর্স চালু করার আগে বাণিজ্যিক ও অবাণিজ্যিক সংস্থার সঙ্গে মেমোরেন্ডাম অব আন্ডারস্ট্যান্ডিং সই করতে হবে শিক্ষা প্রতিষ্ঠানকে। ছাত্র-ছাত্রীদের জন্য সুযোগ বাড়ানোর কথা বলেছে ইউজিসি। ইন্টার্নশিপের মূল্যায়ন করা হবে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার জাতীয় শিক্ষানীতিতে পড়ুয়াদের চাকরির পরিসর বাড়ানোর কথা উল্লেখ করেছিল। সেই অনুযায়ী নতুন নির্দেশিকা জারি করল ইউজিসি।

Previous articleমেসি তো মানুষ, মারোদোনা হলো ফুটবলের ঈশ্বর! কে বললেন জানেন কী?
Next articleহেমতাবাদের বিধায়ক মৃত্যুর ঘটনায় গ্রেফতার আরও এক অভিযুক্ত