দেশলাই কাঠির মধ্যে ৪৭ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি! তরুণ শিল্পীর বেনজির সৃষ্টি…

অনুরাধা বন্দ্যোপাধ্যায়

বয়স তখন  ৭ কী ৮। সাদা কাগজে নিজের মনেই আঁকিবুকি শুরু। এরপর এলাকার মাস্টারমশায়ের কাছে ছবি আঁকার তালিম। একটু অন্যরকম কিছু করার ইচ্ছা, তাই বড় হয়ে মাইক্রো আর্টের ভাবনা। ভুট্টা দানার মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর, লঙ্কার বীজে  বিদ্যাসাগর। তাঁর চোখ ধাঁধানো হাতের কাজ বিশ্বের দরবারে প্রশংসিত। শিল্পী বিমান আদক। পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর থানার নাড়াজোল গ্রামের বাসিন্দা।

২৮ বছরের এই তরুণ শিল্পী তাঁর শিল্পভাবনায় এই মুহূর্তে প্রশংসিত গোটা বিশ্বে। ‘এক্সক্লুসিভ ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার’ এই শিল্পী ১১ বছর ধরে একের পর এক কাজে রীতিমত তাক লাগিয়ে দিয়েছেন। চক, ধূপকাঠি , লঙ্কার বীজ, ভুট্টার দানা সম্প্রতি নতুন সংযোজন দেশলাই কাঠি ওপর এঁকেছেন একের পর এক ছবি । যা নিজের চোখে দেখলেও বিশ্বাস হয়না । কী নিখুঁত তুলির টান!

 

কোন কাজটি প্রথম প্রশংসিত হয়?
শিল্পী বিমান আদক বলেন, “ভুট্টাদানার ওপর রবীন্দ্রনাথ ঠাকুর। এই ছবিটি এঁকে সোশ্যাল মিডিয়ায় দিয়েছিলাম। তারপরই তা ভাইরাল হয়ে যায় । এই ছবিটির জন্যই ২০১৯ সালে ইন্ডিয়ান বুক অফ রেকর্ড পাই। এরপর সবার প্রশংসা পেয়ে লঙ্কা বীজের ওপর ইশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ছবি আঁকি। এই ছবিটির জন্য এক্সক্লুসিভ ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার সম্মান পেয়েছি।”

এত ক্ষুদ্র জিনিসের ওপর কীভাবে ছবি আঁকেন? চোখে চাপ পড়ে না?

শিল্পীর উত্তর, “আমি ভালোবেসে কাজটা করি। তাই কোনোও অসুবিধা হয় না। তবে আঁকার পদ্ধতিটা একটু জটিল। তুলির কিছুটা অংশ ছোট করে কেটে নিয়ে খুব সূক্ষ্ম ব্রাশ তৈরি করতে হয়। এরপর হাতে লেন্স দিয়ে ওই বস্তুকে দেখে ছবি আঁকতে হয়।” ইতিমধ্যেই তাঁর ঝুলিতে রয়েছে বিখ্যাত তিনটি পুরস্কার। ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ড’, ‘চ্যাম্পিয়ন ওয়ার্ল্ড রেকর্ড’, ‘এক্সক্লুসিভ ওয়ার্ল্ড রেকর্ড হোল্ডার’।

দেশলাই কাঠির মধ্যে ৪৭ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি

 

নতুন কী কাজ করছেন?

তরুণ শিল্পী বলেন, “৭৪তম স্বাধীনতা দিবস এবার উদযাপন করব আমরা। স্বাধীনতা সংগ্রামীদেরপ্রতি শ্রদ্ধা জানিয়ে একটি দেশলাই কাঠির মধ্যে ৪৭জন স্বাধীনতা সংগ্রামের ছবি এঁকেছি।” একটি দেশলাই কাঠির মধ্যে  ৪৭ জন স্বাধীনতা সংগ্রামীর ছবি! সত্যিই অবাক করার মতো কাজ ।

তরুণ শিল্পী। তিনি শুধু নিখুঁত আঁকেন না । তাঁর ভাবনা ও তাঁর কথার মধ্যেও শিল্পের ছাপ স্পষ্ট। তাঁকে প্রশ্ন করলাম , এত সুন্দর একটা নতুন ঘরানার শিল্প। আপনি কি চান এটি আর্ট কলেজের একটি বিষয় হোক?

সুন্দর উত্তর দিলেন তিনি। বললেন, ” শিল্পভাবনা কখনও বিষয়ের মধ্যে আটকে থাকতে পারেনা। পড়ে শিল্প হয় না। ভাবতে হয়। আমি এটা সাবজেক্ট হিসেবে ভাবি না। এটা শিল্পভাবনার বহিঃপ্রকাশ।”

শিল্পের কথা বলতে গিয়ে বারবারই তিনি বলেছেন তাঁর মাস্টারমশাই দিলীপ চাবড়ির কথা। মাস্টারমশাইয়ের শেখানোর পদ্ধতির কথা। ৮ বছর বয়স থেকে ওই মাস্টারমশায়ের কাছেই তাঁর ছবি আঁকার হাতেখড়ি । এখন তিনি গ্রামের আঁকার শিক্ষক । প্রায় ৫৫০ ছাত্র-ছাত্রী তাঁর ‘শিল্প পাঠশালায়’। শিল্পী বিমান আদক এখন হাতে ধরে তৈরি করছেন আগামী দিনের শিল্পের কারিগরদের।

Previous articleলকডাউন উপেক্ষা করায় ফুল-মিষ্টিতে ‘উষ্ণ অভ্যর্থনা’! পরে আইন মেনে আটক
Next articleধর্ষণের মামলায় বিজেপি নেতা শিবপ্রকাশকে তলব বেহালা থানায়