রাজনীতির গণ্ডি পেরিয়ে সোমেনের পারলৌকিক ক্রিয়ায় হাজির সব পক্ষই

লোয়ার রডন স্ট্রিটে তাঁর বর্তমান বাসভবনে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের পারলৌকিক ক্রিয়া অনুষ্ঠিত হলো। আমন্ত্রিত ছিলেন সমস্ত রাজনৈতিক দলের সদস্যরা। ছিলেন সমাজের বিভিন্ন মহলের বিশিষ্টজনেরা। তৃণমূল ও বামেদের পাশাপাশি সেই তালিকায় ছিল বিজেপিও। ক্রীড়াপ্রেমী সোমেনবাবুর পারলৌকিক ক্রিয়ায় হাজির ছিলেন ক্রীড়া প্রশাসকরাও।

এদিন  পারলৌকিক ক্রিয়ার আচার-অনুষ্ঠান থেকে শুরু করে অতিথি আপ্যায়ণ, সমস্ত কিছুই  লকডাউনের আবহে  সম্পূর্ণ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বিধি মেনে পালন করলেন তাঁর পরিবারের সদস্যরা। শোকের বাতাবরণের মধ্যেই নিজে পারলৌকিক ক্রিয়ার তদারকি করলেন সোমেন মিত্রের পুত্র রোহন মিত্র। পরিবারে যেমন তাঁর পিতৃ বিয়োগ হলো, ঠিক একইভাবে রাজনীতিতে অভিভাবক ছিলেন তিনি। এমনটাই জানালেন রোহন। এদিন পারলৌকিক ক্রিয়ার  মধ্যেই প্রদেশ  কংগ্রেস সভাপতি হিসেবে তাঁর বাবার হাইকম্যান্ডকে লেখা এক “গোপন” চিঠির কথা প্রকাশ্যে আনলেন রোহন মিত্র।

সোমেনবাবুর প্রয়াণের পরে শেষ শ্রদ্ধা জানাতে বিধান ভবন এবং আমহার্স্ট স্ট্রিটে তাঁর পুরনো বাড়িতে গিয়েছিলেন তৃণমূল, সিপিএম, বিজেপি এবং বামফ্রন্টের বিভিন্ন শরিক দলের নেতৃত্ব। বিধানসভাতেও হাজির ছিলেন নানা দলের নেতা-বিধায়কেরা। ওই সব দলের কাছেই  পারলৌকিক ক্রিয়ার আমন্ত্রণ-পত্র পাঠানো হয়েছিল পরিবারের পক্ষ থেকে।

পরিবারের তরফে সোমেনবাবুকে নিয়ে একটি স্মরণিকাও প্রকাশ করা হয়। সব দলের নেতৃত্বের সঙ্গেই ব্যক্তিগত ভাবে যোগাযোগ ছিল সোমেনবাবুর। এখন যাঁরা তৃণমূল বা বিজেপিতে আছেন, তাঁদের অনেকেই এক সময়ে কংগ্রেসে সোমেনবাবুর সঙ্গে দল করেছেন। শেষ শ্রদ্ধা জানাতেও সকলে এসেছেন।

লোয়ার রডন স্ট্রিটে এদিনের পারলৌকিক ক্রিয়ার অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন সাংবাদিক কুণাল ঘোষ, রাজ্যের মন্ত্রী একদা সোমেন মিত্রের রাজনৈতিক সতীর্থ সুব্রত মুখোপাধ্যায়, রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য, বিরোধী দলনেতা আব্দুল মান্নান, বিজেপি নেতা রাহুল সিনহা, জয়প্রকাশ মজুমদার, ফরওয়ার্ড ব্লক নেতা নরেন চট্টোপাধ্যায়, কংগ্রেস নেতা শুভঙ্কর সরকার, আশুতোষ চট্টোপাধ্যায়, কৃষ্ণা দেবনাথ, ফুটবল প্রশাসক সুব্রত দত্ত, সজল ঘোষ প্রমুখ।

এদিন  প্রত্যেকেই ফের একবার স্বীকার করে নিলেন সোমেনবাবুর মতো জননেতার চলে যাওয়া রাজ্য রাজনীতিতে অপূরণীয় ক্ষতি। নেতা তৈরির কারিগর সোমেন মিত্রের প্রয়াণে বাংলার রাজনীতিতে এক বর্ণময় অধ্যায়ের অবসান ঘটলো।

Previous articleএবার বাড়িতে বসেই পাবেন নতুন সিম, কীভাবে জেনে নিন…
Next articleগণতন্ত্র বাঁচাতে সত্যের পথে থাকুন, সব দলের বিধায়কদের বেনজির চিঠি গেহলটের