ভ্যাকসিনের চাহিদা তুঙ্গে! ভারত-সহ পাঁচটি দেশে চূড়ান্ত ট্রায়াল শুরু করতে চায় রাশিয়া

সারা বিশ্বে যখন করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ছাড়িয়েছে ঠিক সেইসময় বিশ্বের বাজারে প্রথম প্রতিষেধক এনে চমকে দিয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সাংবাদিক বৈঠক করে দাবি করেছেন, তাঁদের তৈরি ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে উপযোগী‌। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। এই প্রতিষেধকের চাহিদা। বিশ্ববাজারে তুঙ্গে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ‘হু’ রাশিয়ার এই মহামারির প্রতিষেধককে এখনও মান্যতা দেয়নি বলেই জানা যাচ্ছে।

এরইমধ্যে বিশ্বের ২০টি দেশ এই ভ্যাকসিন কিনতে আগ্রহ প্রকাশ করেছে বলে দাবি রাশিয়ার। এছাড়া তারা পাঁচটি দেশে এর চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শুরু করতে ইচ্ছুক।

রাশিয়ার প্রত্যক্ষ বিনিয়োগ ফান্ডের আধিকারিক কিরিল দিমিত্রিভের কথায়, ইতিমধ্যেই এই ভাইরাসের প্রতি প্রচুর দেশের ঝোঁক রয়েছে। এখনও পর্যন্ত ২০টি দেশ থেকে প্রায় ১০০ কোটি ভ্যাকসিন তৈরির প্রস্তাব এসেছে। দিমিত্রিভের দাবি, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি করে বছরে প্রায় ৫০ কোটি ভ্যাকসিন তৈরির জন্য প্রস্তুত রাশিয়া। তিনি জানিয়েছেন, চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের পর সেপ্টেম্বরেই এই ভ্যাকসিনের ব্যবসায়িক উৎপাদন শুরু হবে।

রাশিয়া জানিয়েছে, এই পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য মোট ৫টি দেশকে বেছে নেওয়া হয়েছে যার মধ্যে রয়েছে ভারতের নাম। বাকি চারটি, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ব্রাজিল এবং ফিলিপিনস। সূত্রের খবর, এই ভ্যাকসিনটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল সম্পূর্ণ হয়নি।

Previous articleভাইরাস আক্রান্ত রোগীর আবেদনে সাড়া দিয়ে প্লাজমা দান কলকাতা পুলিশের ২ কর্মীর
Next articleBig Breaking : প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার আরও অবনতি