‘সৎ’ করদাতাদের সম্মান জানাতে করদানের নতুন প্ল্যাটফর্ম চালু: প্রধানমন্ত্রী

যাঁরা কর ফাঁকি না দিয়ে সঠিক সময়ে জমা করেন, সেই ‘সৎ’ করদাতাদের সম্মান জানিয়ে কর জমার ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বৃহস্পতিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘স্বচ্ছ কর ব্যবস্থা-সততাকে সম্মান’ চালু করেন তিনি। চলতি আর্থিক বছরের শুরুতে বাজেট পেশের সময়ে প্রত্যক্ষ কর ব্যবস্থায় সরলীকরণের ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। সেই পথেই এগিয়ে ট্যাক্স প্রদানের একটি সরল প্ল্যাটফর্মের সূচনা করলেন নরেন্দ্র মোদি।
*নয়া প্ল্যাটফর্মে ফেসলেস অ্যাসেসমেন্ট, ফেসলেস অ্যাপিল ও ট্যাক্সপেয়ার চার্টারের সুবিধা পাওয়া যাবে* । অর্থাৎ কোনও সমস্যার ক্ষেত্রে সরাসরি তার সমাধান সূত্র পাবেন করদাতারা। যেহেতু পরপর আর আয়কর বিভাগের কর্মীদের পরিবর্তন করা হবে, ফলে করদাতাদের সঙ্গে তাঁদের কোনও গোপন আঁতাঁতের সম্ভাবনা থাকবে না বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। এতে কর ব্যবস্থায় স্বচ্ছতা আসবে। বৃহস্পতিবার থেকেই চালু হয়ে গেল ফেসলেস অ্যাসেসমেন্ট ও ট্যাক্সপেয়ার চার্টারের পরিষেবা।
২৫ সেপ্টেম্বর থেকে চালু হবে ফেসলেস অ্যাপিলের সুবিধা।
নয়া কর ব্যবস্থা চালু করে মোদি বলেন, ভারতের কর ব্যবস্থায় এই সংস্কারের প্রয়োজন ছিল। তাঁর মতে, বর্তমান কেন্দ্রীয় সরকার কর ব্যবস্থাকে নির্বিঘ্ন, সরল এবং স্বচ্ছ করতে সরকম প্রচেষ্টা করেছে। ১৩০ কোটি ভারতবাসীর মধ্যে কেবল দেড় কোটি নাগরিক কর দেন। নতুন কর ব্যবস্থা ঝুঁকি কমে যাওয়ায় আরও বেশি সংখ্যক মানুষ এর সঙ্গে যুক্ত হবেন বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রীর কথায়, এটি হল নতুন ভারতের নতুন এক মডেল।
করোনা পরিস্থিতির জেরে করদানের সময়সীমা বাড়াতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার। এপ্রিল থেকে সময়সীমা বাড়িয়ে তা চলতি বছরের নভেম্বর অবধি করা হয়েছে। কর জমা না পড়ার কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে ভারতের অর্থনীতি। কর দেওয়ার কাজ আরও সহজ করে কারজা তাদের উৎসাহ দেয়া যাবে বলে মনে করছে কেন্দ্র।

Previous articleবিডিও-এসডিওদের কাজের উপর নজরদারি এবার নবান্নর
Next articleসংক্রমণের শিকার রাম মন্দির ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস