রাত পোহালেই করোনা আবহে স্বাধীনতা দিবস, রেড রোডে চূড়ান্ত নিরাপত্তা

রাত পোহালেই দেশজুড়ে পালিত হবে ৭৪ তম স্বাধীনতা দিবস। তাই ১৫ অগাস্টের প্রাক্কালে রাজ্য সরকারের উদ্যোগে কলকাতার রেড রোডের প্রস্তুতি তুঙ্গে। রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপনের সাক্ষী থাকা যে কোনও নাগরিকের কাছে গর্বের বিষয়। প্রতি বছর তাই ১৫ অগাস্ট সকাল সকাল রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপনের সাক্ষী থাকতে শুধু শহরবাসী নন, রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন হাজার হাজার মানুষ। কিন্তু করোনা আবহে চলতি বছর স্বাধীনতা দিবস রেড রোডে বসে দেখার সুযোগ থাকছে না সাধারণ মানুষের। স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বিধি মেনে

অনুষ্ঠানকে যতটা সম্ভব জমায়েত মুক্ত রাখা হচ্ছে। অনেক কিছু কাটছাঁট করা হয়েছে। সূত্রের খবর, সবমিলিয়ে১০০ থেকে ১২০ জন অতিথি উপস্থিত থাকবেন রেড রোডে। অতিথিদের বসার আসনও সংক্ষিপ্ত করা হয়েছে। মূল মঞ্চের দু’পাশে দুটি পৃথক মঞ্চে আমন্ত্রিত অতিথিরা থাকবেন। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই তাঁদের বসার আসনের ব্যবস্থা করা হয়েছে।

১৫ অগাস্ট সকাল ৯টা ৫০ মিনিটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নেতাজি মূর্তির পাদদেশে হাজির হবেন। এরপর রেড রোডে তিনি জাতীয় পতাকা উত্তোলন করবেন। বাছাই করা কিছু কুচকাওয়াজ প্যারেড হবে। স্বাধীনতা সংগ্রাম এবং করোনার বিরুদ্ধে যুদ্ধ সম্মিলিত কয়েকটি ট্যাবলো থাকবে। যা তৈরি করছে ক্ষুদ্র কুটিরশিল্প দপ্তর। সেইসঙ্গে ২৫ জন করোনা যোদ্ধাকে সম্মানিত করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মাত্র ২৫ মিনিটের মধ্যেই অনুষ্ঠান শেষ করা হবে বলে জানা যাচ্ছে।

এবার স্বাধীনতা দিবস নিয়ে গোয়েন্দা দফতরের বিশেষ সতর্কতা না থাকলেও এবং অনাড়ম্বর আয়োজন হলেও নিরাপত্তার সঙ্গে কোনওরকম আপস করতে রাজি নয় পুলিশ প্রশাসন। ইতিমধ্যেই কড়া নজরদারি কলকাতা পুলিশের। রেড রোড পরিদর্শন করেছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা-সহ প্রশাসন ও পুলিশের আরও উচ্চপদস্থ আধিকারিকরা। জাতীয় পতাকায় মুড়েছে ওয়াচ টাওয়ার ও স্টেজ। থাকছে ৫০টির বেশি সিসিটিভি ক্যামেরা। শহরে ঢোকা-বেরনোর প্রত্যেক জায়গায় নাকা চেকিং হবে। গুরুত্বপূর্ণ জায়গায় বসানো হচ্ছে পুলিশ পিকেট। গোটা শহর জুড়ে ১৫ অগাস্ট কয়েক হাজার পুলিশ মোতায়েন থাকবে।

আজ, শুক্রবার প্রস্তুতির ফাইনাল ল্যাপে কলকাতা পুলিশের ডগ স্কোয়াড মূলমঞ্চ-সহ গোটা রেড রোড চত্বর চষে ফেলেছে। মেটাল ডিটেক্টর, ইলেকট্রনিক ডিভাইস দিয়ে প্রতিটি মঞ্চ খুঁটিয়ে খুঁটিয়ে তল্লাশি করেছে কলকাতা পুলিশের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল।

Previous articleমহামারির আবহেই লালকেল্লায় উদযাপিত হবে দেশের ৭৪তম স্বাধীনতা দিবস
Next articleস্বাধীনতা দিবসের প্রাক্কালে জাতীয় সংগীত গাইলেন লকেট