ভাইরাস ঠেকাতে ‘দুর্গ’ হচ্ছে সংসদ, শুরু হচ্ছে বাদল অধিবেশন

ঢালাও বদল, এক্কেবারে নতুন করে সব সাজানো হচ্ছে৷ দেশের ভিভিআইপিরা যেখানে আসবেন, বসবেন, সেখানকার সামগ্রিক পরিবেশ,পরিস্থিতি এমন করতে হবে, যাতে কোনও অবস্থাতেই করোনাভাইরাস না ঢুকতে পারে৷

ঠিক তেমনভাবেই বাদল অধিবেশনের আগে নিরাপদ করা হচ্ছে সংসদ ভবন৷ সংক্রমণ ঠেকাতে এলাহি ব্যবস্থা সংসদে৷

অমিত শাহ তো বটেই, একের পর এক আক্রান্ত হচ্ছেন অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, সাংসদরাও৷ দেশের ১০টি রাজ্যে সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই। অথচ সেই সব রাজ্য থেকে বাদল অধিবেশনে যোগ দিতে আসবেন বিশাল সংখ্যক সাংসদ৷ বিরাট ঝুঁকি নিয়েই এবার বসছে সংসদের বাদল অধিবেশন।

সংক্রমণ ঠেকাতে নেওয়া হচ্ছে একাধিক বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। দূরত্ব বজায় রেখে সাংসদরা যাতে কাজ করতে পারেন তার জন্য সংসদ ভবনের ভেতরে বসানো হচ্ছে ৪টি ৮৫ ইঞ্চি স্ক্রিন। এছাড়াও ৪টি গ্যালারিতে থাকছে ৪টি ৪০ ইঞ্চির স্ক্রিন। সবকটি স্ক্রিনেই সম্প্রচার করা হবে লাইভ ডিবেট। এছাড়াও প্রতি মুহুর্তে স্যানিটাইজড করতে রাজ্যসভায় আল্ট্রা ভায়োলেট সিস্টেম বসানোরও পরিকল্পনা করা হচ্ছে। সূত্রের খবর সাংসদদের আসন বিন্যাসেও এবার বদল আনা হচ্ছে। কয়েকটি দলকে এবার হয়তো রাজ্যসভার গ্যালারিতেও বসতে হতে পারে। এছাড়াও লোকসভায় দুটি ব্লকে থাকবে শাসক দল ও শক্তি অনুযায়ী অন্য দলগুলি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য নজিরবিহীন বিশেষ ব্যবস্থা থাকছে৷ রাখা হচ্ছে সংরক্ষিত আসন৷ লোকসভায় প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতার আসন সংরক্ষিত থাকবে। এছাড়াও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও এইচডি দেবগৌড়ার আসনও সংরক্ষিত থাকবে। সূত্রের খবর, লোকসভা ও রাজ্যসভায় প্রতিদিন অধিবেশন হবে মাত্র ৪ ঘণ্টা।
সংসদের অফিসাররা ও সাংবাদমাধ্যমও যাতে সামাজিক দূরত্ব বজায় রাখতে পারে তার জন্যও বেনজির ব্যবস্থা করা হচ্ছে। মাত্র ১৫ জন করে ওই অফিসার ও সাংবাদিকরা বসার জায়গা পাবেন। শোনা যাচ্ছে, মাত্র ৭ জন সাংবাদিককে নাকি বাদল অধিবেশনে ঢুকতে দেওয়া হবে। অধিবেশন চলাকালীন প্রাক্তন সাংসদের সেন্ট্রাল হলে ঢোকার পাস দেওয়া হবে না। লোকসভা ও রাজ্যসভা টিভিতে অধিবেশনের লাইভ সম্প্রচার করা হবে।

মহামারির কারণে বাজেট অধিবেশেন মুলতুবি হয়েছে গত ২৩ মার্চ। বিধি অনুসারে, পরবর্তী অধিবেশন বসতেই হবে ৬ মাসের মধ্যে। ফলে ২৩ সেপ্টেম্বরের আগেই শুরু হবে বাদল অধিবেশন। তারই প্রস্তুতি এখন তুঙ্গে।

Previous articleচেতন চৌহান করোনায় প্রয়াত
Next articleআগামী লোকসভা নির্বাচনে বিজেপির প্রার্থী ধোনি? টুইটে জল্পনা বাড়ালেন সাংসদ