অন্য দুর্গা : অভাবকে হারিয়ে মাধ্যমিকের কৃতি ছাত্রী পুজোর ‘ব্র্যান্ড অ্যাম্বাসেডর’!

মেধাবী ছাত্রী । মাধ্যমিকে পেয়েছে ৯৫% নম্বর। দুচোখে সাংবাদিক হওয়ার স্বপ্ন। কিন্তু সামর্থ্য নেই । নুন আনতে পান্তা ফুরানোর সংসারে কী ভাবে মেধাবী মেয়ের লেখাপড়া চালানো সম্ভব! এমন চিন্তায় যখন বাবার চোখে ঘুম নেই, তখনই পাশে দাঁড়াল ক্লাব। মেধাবী ছাত্রীর লেখাপড়া বন্ধ হবে না। তার স্বপ্ন পূরণ হবেই। পাশে থাকব আমরা। এমনই সাহায্যের হাত বাড়িয়ে দিল বাগুইআটি অশ্বিনী নগরের ‘বন্ধুমহল ক্লাব’।

এলাকার অন্নদাসুন্দরী বালিকা বিদ্যালয় থেকে এবারে মাধ্যমিকে ৯৫ শতাংশ নম্বরে পেয়ে পাশ করেছে পাম্মি ঘোষাল । বরাবরই লেখাপড়ায় ভালো পাম্মি । অর্থনীতি নিয়ে লেখাপড়া করে সাংবাদিক হওয়ার স্বপ্ন । বাবা রিক্সা চালক। আর কোনও রোজগার নেই সংসারে। তিনজনের অনটনের সংসারে লেখাপড়া যখন প্রশ্নচিহ্নের মুখে তখনই এগিয়ে আসে বাগুইআটি অশ্বিনী নগরের বন্ধুমহল ক্লাব । এই ক্লাবের সম্পাদক পার্থ সরকার বলেন, ” অর্থের অভাবে এক মেধাবী ছাত্রীর লেখাপড়া হবে না, এটা হয় না। ওর লেখাপড়ার দায়িত্ব নিয়েছে আমরা । যতদূর ইচ্ছা লেখাপড়া করবে পাম্মি । সমাজের একজন হয়ে উঠবে।”

 

মহামারির পরিস্থিতিতে এবারের দুর্গা পুজো আড়ম্বর হীন। কিন্তু বাগুইআটি অশ্বিনী নগরের বন্ধু মহল ক্লাব পুজোয় দিচ্ছে অন্য রকম বার্তা। পুজোর বাজেট কম করে সেই অর্থ তুলে দেওয়া হবে পম্মির লেখাপড়ার খরচের জন্য । শনিবার স্বাধীনতা দিবসের দিন এই ক্লাবের পক্ষ থেকে ঘোষণা করা হয় আগামী দিনে ওই ছাত্রীর লেখাপড়ার দায়িত্ব নেবে বন্ধুমহল ক্লাব। নিজের লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য বন্ধুমহল ক্লাবকে পাশে পেয়ে কৃতি ছাত্রী পাম্মির মুখে স্বপ্নপূরণের হাসি। পাম্মি বলে, “পার্থ কাকু এবং বন্ধুমহল ক্লাবকে অনেক ধন্যবাদ। আমি ভবিষ্যতে অর্থনীতি নিয়ে পড়াশোনা করতে চাই। একজন সাংবাদিক হতে চাই।”

এদিন স্বাধীনতা দিবসের বিভিন্ন অনুষ্ঠানের পাশাপাশি পাম্মির হাতে তুলে দেওয়া হয় আর্থিক অনুদান। স্বাধীনতা দিবসের দিন ক্লাবের দুর্গোৎসবের খুঁটিপুজো হয়। দুচোখ ভরা স্বপ্ন চোখে মেধাবী ছাত্রী ক্লাবের অনুষ্ঠানে উপস্থিত ছিল। তার পাশে দাঁড়িয়ে ক্লাবের সম্পাদক পার্থ সরকার বলেন, “পাম্মি হল আমাদের আগামীদিনের দুর্গা। অভাবের সঙ্গে লড়াই করে যেসব ছাত্র ছাত্রীরা এগিয়ে যাচ্ছে তাদের পাশে থাকা আমাদের সকলের কর্তব্য । পাম্মি আমাদের সমাজের উদাহরণ। তাইতো ও আমাদের এবারের দুর্গাপুজোর ব্র্যান্ড অ্যাম্বাসেডর।”

 

Previous articleএবার রাজভবন থেকে ফাইল লোপাটের অভিযোগ রাজ্যপালের!
Next articleউপাচার্যের উপস্থিতিতে মেলার মাঠ ঘেরাকে কেন্দ্র করে উত্তেজনা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে