সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগ, তদন্তে কমিটি গঠন রাজ্যের

মহামারি পরিস্থিতিতে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ও সরঞ্জাম কিনেছে রাজ্য সরকার। তবে আপৎকালীন পরিস্থিতিতে আর্থিক নিয়ম মেনে এই জিনিস কেনা সম্ভব হয়নি। দরপত্র বিধি শিথিল করেছে রাজ্যের অর্থ দফতর। আর এই সুযোগে সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগ উঠছে। খোদ মুখ্যমন্ত্রীর কাছে এমন অভিযোগ জমা পড়েছে। তাই এবার অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি তৈরি করছে রাজ্য সরকার।

জানা গিয়েছে, স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তিন সদস্যের কমিটি তৈরি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই কমিটিতে আরও রয়েছেন অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। গত ৫ মাসে সংক্রমণ মোকাবিলায় যে সরঞ্জাম কেনা হয়েছে, তা নিয়মে হয়েছে কি না খতিয়ে দেখবে কমিটি। এরপর মুখ্যসচিবের কাছে রিপোর্ট পেশ করা হবে। অভিযোগ প্রমাণিত হলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে নবান্ন সূত্রে খবর।

অর্থ দফতর সূত্রে খবর, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, স্যানিটাইজার, মাস্ক, পিপিই, ভেন্টিলেটর, অক্সিজেন কেনা, সেফ হোম তৈরির পরিকাঠামো, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ, নমুনা পরীক্ষার খাতে প্রায় আড়াই হাজার কোটি টাকার বেশি বরাদ্দ করেছে রাজ্য।

মুখ্যসচিব জানিয়েছিলেন, মেডিক্যাল সার্ভিস কর্পোরেশন এবং তন্তুজের মাধ্যমে বিভিন্ন সরঞ্জাম কেনা। কিছু সামগ্রী স্বাস্থ্য ভবন থেকেও কেনা হয়েছে। জানা গিয়েছে, কেনাকাটা সংক্রান্ত অনিয়ম এবং বেশ কিছু সংস্থার কাছ থেকে সরঞ্জাম কেনার অভিযোগ সরাসরি মুখ্যমন্ত্রীর কাছে জমা পড়েছে। এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট স্বাস্থ্য সচিবের কাছে ছিলেন মুখ্যমন্ত্রী। এরপরই কমিটি তৈরি করে তদন্তের নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleবড় ধাক্কা মুম্বই পুলিশ ও রিয়া চক্রবর্তীর, সুশান্ত-মামলা সিবিআইয়ের হাতে
Next articleপুরসভা ও সমবায় ব্যাঙ্কের কোটি-কোটি টাকা তছরূপ, তল্লাশির মুখে অর্জুন?