পিছিয়ে যেতে পারে জনগণনা, এনপিআর! তুঙ্গে জল্পনা

প্রতীকী ছবি।

মহামারির জেরে পাল্টে দিয়েছে সারা বিশ্বের পরিস্থিতি। এবার মহামারির প্রভাব পড়ল জনগণনা ও জাতীয় নাগরিক পঞ্জি তথা এনপিআর- এর উপরও। চলতি বছরই এই কাজ হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে তা আর সম্ভব নয় বলেই মনে করা হচ্ছে। সূত্রের খবর, আগামী এক বছরের জন্য পিছিয়ে যেতে পারে জনগণনা ও এনপিআর- এর কাজ। যদিও এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

চলতি বছর ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর জনগণনা ও এনপিআর হওয়ার কথা ছিল। কিন্তু সংক্রমণের জেরে সেই কাজ প্রাথমিকভাবে পিছিয়ে দেওয়া হয়। এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত ৩০ লক্ষ কর্মী। এই বিপুল সংখ্যক কর্মীর সুরক্ষা নিয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না কেন্দ্র। সংবাদসংস্থা সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, “বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে এই কাজ এক বছর পিছিয়ে দিলেও কোনও ক্ষতি হবে না।”

প্রসঙ্গত, জনগণনার সঙ্গে এনপিআর-এর তথ্য সংগ্রহ করা নিয়ে পশ্চিমবঙ্গ-সহ বেশ কিছু রাজ্য বিরোধিতা করে। কিন্তু একাধিক রাজ্যের বিরোধিতা সত্ত্বেও নিজেদের সিদ্ধান্ত অটল কেন্দ্র। ২০১১ সালে জনগণনার সময় প্রথম দেশজুড়ে এনপিআর-এর তথ্য সংগ্রহ করা হয়। ২০১৫ সালে খসড়া এনপিআরের নবীকরণ হয়। ফের জনগণনার সময় এনপিআর নবীকরণের কাজ করার কথা ছিল।

Previous articleচিনা বিশ্বাসঘাতকতা, লাদাখে অনুপ্রবেশ বানচাল করল ভারতীয় সেনা
Next articleফের বজ্জাতি চিনের, শান্তি আলোচনার মাঝেই লাদাখ সীমান্ত পেরনোর চেষ্টা লাল ফৌজের