কঠোর হচ্ছে ফেসবুক, এই নিয়মগুলি না মানলে কড়া ব্যবস্থা!  

ফেসবুক। এই সোশ্যাল প্ল্যাটফর্ম এখন প্রায় সকলেরই সঙ্গী। শুধু নিজের ছবি পোস্ট বা বিনোদন নয়, বর্তমান ডিজিটালের যুগে ফেসবুক বিশ্বব্যাপী প্রচারের একটি সহজ ও জনপ্রিয় মাধ্যম । গোটা বিশ্বের বিভিন্ন ধরনের বহু মানুষ এই সোশ্যাল মিডিয়ার সঙ্গে যুক্ত। এবার ব্যবহারকারীদের জন্য  ফেসবুক নিয়ে আসছে বেশ কিছু নিয়ম। এক কথায় কড়া হতে চলেছে ফেসবুক।

বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক পোস্টের বিষয়ে কঠোর হচ্ছে সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় মাধ্যম ফেসবুক। আগামী ১ অক্টোবর থেকে ফেসবুক ব্যবহারকারীদের জন্য বেশ কিছু কঠিন নিয়ম চালু হচ্ছে।

নিয়মগুলি কী কী ?

জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াটি মঙ্গলবার নিজেদের টার্মস ও সার্ভিসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে। বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্টের বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নেবে তারা। এছাড়াও রাজনৈতিক পোস্টের বিষয়ে বিশেষ নজরদারি বাড়াতে যাচ্ছে ফেসবুক।
খবরে বলা হয়েছে, ফেসবুক চাইলে ব্যবহারকারীর কনটেন্ট ডিলিট বা অ্যাক্সেস রেস্ট্রিক্ট করে দিতে পারে। কনটেন্টের কারণে আইনী জটিলতার ঝুঁকি থাকলে ফেসবুক সেই কনটেন্টের বিষয়ে এই পদক্ষেপ নিতে পারে।
এর আগে ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ বলেন, “ফেসবুক ব্যবহারকারীদেরকে নিরাপদ রাখতে, ক্ষতিকর রাজনৈতিক কনটেন্ট বা সাইবার হামলা প্রতিরোধ করতে প্রতিদিনই তাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়।”
তিনি আরও বলেন, “সবার সঙ্গে সুস্থ বন্ধুত্ব, বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করা ছাড়াও উদ্যোক্তাদের জন্য সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম এখন ফেসবুক। এজন্য সব সুবিধা পেতে ফেসবুক ব্যবহারের সময় বিদ্বেষমূলক কমেন্ট, ভুয়া তথ্য ও উস্কানিমূলক প্রচারণা যেন নিজের অ্যাকাউন্ট থেকে করা না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।”

Previous articleমাদক যোগে কি গ্রেফতারের মুখে শৌভিক?
Next articleইউএসওপেনের একটি ম্যাচ জিতে সুমিত পেলেন ৭৩ লক্ষ টাকা!