গত দু’বছরে রাজ্যে আত্মঘাতী হননি একজন কৃষকও, রিপোর্ট প্রকাশ এনসিআরবি-র

দেশজুড়ে বেড়েছে কৃষক আত্মহত্যার ঘটনা। সামনের সারিতে রয়েছে বিজেপি শাসিত রাজ্যগুলি। কিন্তু গত দু’বছরে এই বাংলার একজন কৃষকও আত্মহত্যার পথ বেছে নেননি। অর্থাৎ গত দু’বছরে বাংলায় কৃষক আত্মহত্যার সংখ্যা শূন্য। এনসিআরবি রিপোর্ট বলছে তেমন কথাই। কৃষকদের স্বর্গরাজ্য পশ্চিমবঙ্গ তা স্বীকার করে নিচ্ছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো।

বাংলার বুকে কৃষকদের মর্যাদা রক্ষার লড়াই বহু বছর আগেই শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় আসার আগে কথা দিয়েছিলেন, বাংলাকে কৃষকদের স্বর্গরাজ্য বানিয়ে তুলবেন। বাস্তবে সেটাই হয়েছে। ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরো জানিয়েছে ২০১৮ ও ২০১৯ সালে বাংলায় কোনও কৃষকই আর্থিক অনটনে আত্মহত্যা করেননি। সারা দেশে যেখানে লাফিয়ে বাড়ছে কৃষক আত্মহত্যার সংখ্যা, সেখানে এই সংখ্যা পশ্চিমবঙ্গে শূন্য।

সদ্য প্রকাশিত হয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রিপোর্ট। যেখানে উল্লেখ করা হয়েছে, শুধুমাত্র ২০১৯ সালে দেশে ৮২ হাজার ৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মঘাতী হয়েছেন। আত্মঘাতী হাওয়া কৃষকের সংখ্যা ১০ হাজার ২৮১।ওই বছর সারা দেশে যত সংখ্যক মানুষ আত্মহত্যা করেছেন, তার মধ্যে ৭.০৪ শতাংশই ছিলেন কৃষক। ২০১৯ সালে দেশে মোট আত্মহত্যা এবং দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ১ লক্ষ ৩৯ হাজার ৫১৬।

২০১৮ সালে সারা দেশে ১০ হাজার ৩৮৪ জন কৃষক আত্মহত্যা করেছিলেন। ওই বছরও বাংলায় কৃষক আত্মহত্যার সংখ্যা শূন্য। কৃষক আত্মহত্যার এই তালিকায় শীর্ষস্থানে আছে মহারাষ্ট্র। আত্মঘাতী হয়েছেন ৩ হাজার ৯২৭জন কৃষক। কর্ণাটকে আত্মহত্যা করেছেন ১ হাজার ৯৯২জন, অন্ধ্রপ্রদেশে ১ হাজার ২৯জন, মধ্যপ্রদেশে কৃষক আত্মহত্যার সংখ্যা ৫৪১জন, ছত্তিশগড় এবং তেলেঙ্গানা ২ রাজ্যে আত্মহত্যা করেছেন ৪৯৯জন।

রাজ্য সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে সাত-আট বছরে কৃষকদের আয় তিনগুণ বেড়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে সার, বীজ দেওয়া হচ্ছে তাঁদের। ব্যাংক থেকে মিলছে ঋণ পাচ্ছেন কৃষকরা। রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “কৃষকদের স্বর্গ পশ্চিমবঙ্গ। আর্থিক অনটনের জেরে পশ্চিমবঙ্গের কোনও কৃষক আত্মহত্যা করেননি। কৃষক এবং তাঁদের পরিবারের আর্থসামাজিক উন্নয়নে দায়বদ্ধ পশ্চিমবঙ্গ সরকার। কৃষকদের উন্নয়ন সরকারের রাজ্য সরকারের লক্ষ্য।”

আরও পড়ুন- বাংলায় কৃষকদের আয় বেড়েছে তিন গুণ: সোজা বাংলায় জানালেন ডেরেক

Previous articleBreaking: আইপিএলের প্রথম ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস
Next articleএসি ছাড়াই ঠান্ডা থাকবে ঘর! কী ভাবে জেনে নিন…