এসি ছাড়াই ঠান্ডা থাকবে ঘর! কী ভাবে জেনে নিন…

গরমে হাঁসফাঁস অবস্থা। এদিকে সারাদিন এসি চালিয়ে রাখলে আর এক সমস্যা। মাত্রাছাড়া ইলেকট্রিকের বিল। আবার দীর্ঘক্ষণ এসিতে থাকতে পারেন না অনেকে। তবে এক্ষেত্রে উপায় আছে আপনার নিজের হাতেই। খুব সহজ কয়েকটি টিপস জেনে নিন। এই প্রত্যেকটি টিপসই পরীক্ষিত ও প্রমাণিত। তবে এ ক্ষেত্রেও কয়েকটি কথা বলার, যাঁদের ঘরের দেওয়ালের রং হালকা বা সিলিংয়ে সাদা, তাঁদের ঘর ঠান্ডা রাখাও অপেক্ষাকৃত সহজ। তেমনই, যদি আপনার ঘরে পশ্চিমমুখো জানলা বা বারান্দা থাকে, তা হলে বেশি তাপ ঢুকবে।

আরও পড়ুনঃমন্ডপ তৈরি বন্ধ রাখুন, পুজো কমিটিকে বলছে পুলিশ

এবার দেখে নিন ঘর ঠান্ডা রাখতে কী কী করবেন:

বেলা বাড়তেই জানলা বন্ধ করুন, পর্দা টেনে দিন:

বেলা বাড়তেই চড়া রোদ, তাই ঘড়ির কাঁটা এগারোটা ছাড়ালে জানলা বন্ধ করে পরদা টেনে দিন। ব্লাইন্ডস থাকলে তা বন্ধ করে দিন। এতে ঘরে তাপ ঢুকবে কম। পাখা চলিয়ে রাখলেও আরাম পাবেন। আবার বিকেলের দিকে জানলা খুলে দিন। মুখোমুখি জানলা থাকলে ঘরে হাওয়া বাতাস চলাচল করবে ভালো।

আরও পড়ুনঃলেবানিজ নাইটে রাত হোক মধুর!

ঘর ঠান্ডা রাখতে কেমন পর্দা বাছবেন?

ঘরে হাওয়া ঢোকার জন্য সঠিক পর্দা নির্বাচন করা একটা বড় বিষয়। তাই সুতি বা লিনেনের পর্দা লাগান
সুতির বা লিনেনের মত প্রাকৃতিক ফ্যাব্রিকের পর্দা এবং বেড শিট ব্যবহার করুন। তা যেন হালকা রঙের হয়। হালকা রঙের চাদর আর পর্দা তাপ প্রতিফলিত করবে, তার ফলে ঘর ঠান্ডা রাখতে সুবিধে হবে। চাদর আর পর্দা বেশি ময়লা হওয়ার আগেই কেচে ফেলুন।

 

আরও পড়ুনঃ‘গাঁজা বৃষ্টি’! আকাশ থেকে পড়ছে একের পর এক প্যাকেট

আলোর ব্যবহার:

আবছা অন্ধকার ঘর বেশি ঠান্ডা হয়। তাই খুব প্রয়োজন ছাড়া ঘরে আলো জ্বালিয়ে রাখবেন না। তাতে আপনার ইলেকট্রিকের বিল সাশ্রয় হবে এবং ঘরও ঠান্ডা থাকবে।
মনে রাখবেন, ঘরে আলো কম হলে ঠান্ডা ভাব থাকে বেশি। যাঁরা কম্পিউটারে কাজ করছেন, তাঁদের কম আলোতে অসুবিধে হলে টেবিল ল্যাম্প জ্বেলে নিন। টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো বেশি ঠান্ডা। সম্ভব হলে তা বদলে নিতে পারেন।

আরও পড়ুনঃগ্যালিফ স্ট্রিটে ফের সরগরম পোষ্যের হাট

ঘরের মধ্যে গাছ রাখুন:

গরমে গাছের ছায়ায় সব থেকে বেশি আরাম । ঘরে প্রাকৃতিক শীতলতা বজায় রাখতে তাই গাছ রাখুন।
ঘরের মধ্যে গাছ রাখলে তা দেখতেও সুন্দর লাগে, তাপও শুষে নেয়। মানিপ্লান্ট, অ্যালো ভেরা, স্নেক প্লান্ট, অ্যারিকা পাম ঘরে দিব্যি সুন্দর লাগে দেখতে। তবে এক্ষেত্রে একটি সতর্কবার্তা, কারও পরাগরেণুতে অ্যালার্জি থাকলে গাছ রাখার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

আরও পড়ুনঃনিউ নর্মালের জের! একজন যাত্রীকে নিয়েই ছুটল রাজধানী এক্সপ্রেস

ঘর ঠান্ডা রাখতে রান্না করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন:

রান্নাঘর থেকে খাবারের ঝাঁজ তেল ধোয়া বেরোলে বাতিঘর গরম হয়ে যায়। তাই রান্না করার সময় এগজস্ট ফ্যান চালু রাখুন। সম্ভব হলে তাপ চড়ার আগেই রান্না সেরে ফেলুন।

আরও পড়ুনঃপেটের মধ্যে ছিল ৪ ফুট লম্বা সাপ! মুখ থেকে বের করলেন চিকিৎসক

মনে রাখবেন ঘরের মেঝে যদি ঠান্ডা হয় তাহলে ফ্যানের হাওয়ার মাধ্যমে সেই ঠান্ডা চারিদিকে ছড়িয়ে পড়ে ।তাই ঘরের মেঝে ঠান্ডা রাখার চেষ্টা করুন, ঘর মুছুন । জানলা বন্ধ করে পর্দা টেনে দিন। ঘর ঠান্ডা থাকবে।

এই বিষয়গুলি মেনে চললে এসির জন্য আপনাকে আর আলাদা করে খরচ করতে হবে না । তাই ঘরোয়া উপায়ে ঘর ঠান্ডা রেখে তাক লাগিয়ে দিন।

 

Previous articleগত দু’বছরে রাজ্যে আত্মঘাতী হননি একজন কৃষকও, রিপোর্ট প্রকাশ এনসিআরবি-র
Next articleপ্রায় ৭ ঘন্টার জিজ্ঞাসাবাদ, কাল ফের জেরা, রিয়া গ্রেফতার কি কালই?