শিক্ষার বাণিজ্যিকীকরণ করা হচ্ছে, জাতীয় শিক্ষানীতি নিয়ে আপত্তি শিক্ষামন্ত্রীর

জাতীয় শিক্ষানীতি নিয়ে একাধিক ক্ষেত্রে আপত্তির কথা জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সোমবার সাংবাদিকদের তিনি জানান, বহু ভাষা ভিত্তিক শিক্ষানীতি, সর্বভারতীয় স্তরে কমন টেস্ট, এমফিল তুলে দেওয়ার ক্ষেত্রে রাজ্যের আপত্তি আছে। তাঁর বক্তব্য, ” উচ্চশিক্ষাকে যে দিকে নিয়ে যাওয়া হচ্ছে, তাতে শিক্ষার বাণিজ্যিকীকরণ এবং কেন্দ্রীয়করণ হচ্ছে।”

পার্থ চট্টোপাধ্যায় বলেন, এ রাজ্য থেকেই অনেক নোবেল প্রাপক রয়েছেন। সারা দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে এ রাজ্যে। আইআইএম, আইআইটি আছে। এই এডুকেশনাল হাবকে বিচার না করে, শুধুমাত্র কেন্দ্রীয়করণের চেষ্টা করা হচ্ছে। এইভাবে রাজ্যের ক্ষমতা কেন্দ্র খর্ব করছে বলে খুব উপরে দেয় শিক্ষামন্ত্রী।

এদিন জাতীয় শিক্ষানীতি নিয়ে রাষ্ট্রপতির নেতৃত্বে কেন্দ্র এবং রাজ্যের বৈঠক হয়। ওই বৈঠকে উপস্থিত হয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বৈঠকে তিনি তুলে ধরেছেন রাজ্যের আপত্তির দিকগুলি। পাশাপাশি বলেছেন এই শিক্ষানীতি নিয়ে রাজ্য পর্যালোচনা করবে। করোনা পরিস্থিতিতে এখন প্রধান কাজ মহামারি রোখা। এই অবস্থায় কোন ভাবেই শিক্ষানীতি নিয়ে আলোচনা সম্ভব নয়। তাই রাজ্যের সময় লাগবে। এই মুহূর্তে শিক্ষানীতি প্রয়োগ করার প্রশ্ন আসছেই না বলে সাফ জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

 

 

 

ধ্রুপদী ভাষা হিসাবে বাংলাকে স্থান দেওয়া হয়নি জাতীয় শিক্ষানীতিতে। এদিন তার তীব্র প্রতিবাদ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বলেন, “রবীন্দ্রনাথ, নজরুল তারাশঙ্করের বাংলা। ঐতিহ্য, সাহিত্যের ভাণ্ডার। জাতীয় সংগীত রচনা করেছেন তার ভাষাকে অপমান করা হচ্ছে। আমাদের দাবি বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসাবে রাখতে হবে।”

এদিনের সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, “যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ধ্বংস করছে কেন্দ্র। যুগ্ম তালিকাভুক্ত বিষয় রাজ্যের মতামতকে গুরুত্ব দেওয়া হচ্ছে না। সংবিধানকে তোয়াক্কা করছে না কেন্দ্রীয় সরকার। এই কাজের বিরোধিতা করছি।” জিডিপির ৬ শতাংশ শিক্ষাক্ষেত্রে ব্যবহারের কথা বলা হয়েছে। “শিক্ষামন্ত্রীর প্রশ্ন এই খরচ আসবে কোথা থেকে? কেন্দ্র এবং রাজ্যের অংশিদারিত্ব কত থাকবে?”

আরও পড়ুন : নিউ নর্মালের জের, পৃথিবীর দু’প্রান্তে বসে বিবাহ-বিচ্ছেদের মামলা জুমে

Previous articleশব্দের চেয়ে ছ’গুণ জোরে ছুটবে ভারতীয় ক্ষেপণাস্ত্র, HSTDV-র সফল পরীক্ষা
Next articleঘরে খাবার পৌঁছে দেবে এবার ‘ডেলিভারি মাচো’