BREAKING: ফের নিট পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

ফের নিট পিছিয়ে দেওয়ার আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। দেশজুড়ে মেডিক্যালের অভিন্ন প্রবেশিকা পরীক্ষা নিট পিছিয়ে দেওয়ার যে আবেদন করা হয়েছিল এদিন শীর্ষ আদালতে তা খারিজ করে দেওয়া হয়। তাদের পর্যবেক্ষণে সুপ্রিম কোর্ট জানায়, এখন সবকিছু শেষ। এমনকী রিভিউ পিটিশনও খারিজ করে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, করোনা আবহের কারণে এর আগে সর্বভারতীয় ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকা ‘নিট’ এবং ‘জেইই’ (মেইন) পিছোনোর জন্য ‘রিভিউ’ আবেদন করেছিল পশ্চিমবঙ্গ-সহ মোট ৬টি রাজ্য সরকার। শুক্রবার সেই আবেদন খারিজ করে দিয়েছে সর্বোচ্চ আদালত। পূর্ব নির্ধারিত সূচি অনুসারে পরীক্ষা হবে বলে আদালত জানিয়েছিল শীর্ষ আদালত।

বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি বিআর গাভাই এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ তার রায়ে জানিয়েছে, নিট-জয়েন্ট স্থগিতের আর্জি জানিয়ে রাজ্যগুলির করা রিভিউ আবেদনের কোনও সারবত্তা নেই। ফলে ‘আগের রায় পুনর্বিবেচনা করার কোনও প্রশ্ন নেই’। এবার আরও বেশকিছু সংগঠনের করা নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদনের মানলাতেও সেকথা সাফ জানিয়ে দিয়েছে সর্বোচ্চ আদালত।

রাজ্যগুলির তরফে আবেদনে বলা হয়েছিল, দেশজুড়ে করোনার জেরে পরিবহনের সমস্যা-সহ একাধিক কারণে নিট ও জেইই আয়োজন করাটা এই মুহূর্তে কঠিন। শুধু তাই নয়, এই সময়ে পরীক্ষার আয়োজন হলে লক্ষ লক্ষ ছাত্রছাত্রীর সুরক্ষায় ঝুঁকিও হয়ে যাবে বলে আবেদনে সওয়ার করা হয়।

এর আগে গত ১৭ অগস্ট NEET ও JEE স্থগিতের একটি আবেদন খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। পরীক্ষা পিছনোর পক্ষে দেশজুড়ে করোনাভাইরাসের বাড়বাড়ন্তের বিষয়টিকে সামনে রেখে আবেদন দাখিল করেছিলেন ১১ রাজ্যের মোট ১১ জন ছাত্রছাত্রী। মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা না নেওয়ার আবেদন করেছিলেন তাঁরা। সেই পিটিশন খারিজ করে দিয়ে আদালত বলেছিল, ‘জীবন থেমে থাকতে পারে না। সব রক্ষাকবচ নিয়েই আমাদের এগিয়ে চলতে হবে। সব ছাত্রছাত্রী কি একটা বছর নষ্ট করতে প্রস্তুত আছে? শিক্ষা ব্যবস্থা খোলা দরকার। কোভিড আরও এক বছর থাকতে পারে। তোমরা কি আরও একটা বছর অপেক্ষা করতে রাজি আছো? তোমরা কি জানো দেশের কতটা ক্ষতি হচ্ছে? এবং তার ফল ছাত্রছাত্রীদের উপর কী পড়বে?’

দেশজুড়ে কোভিড-১৯ ছড়িয়ে পড়ার পর সতর্কতা অবলম্বন করতে গিয়ে দু-বার বাতিল করতে হয়েছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্ট (NEET) ও জয়েন্ট এন্ট্রান্স এগজ্যামিনেশন (JEE)। সুপ্রিম কোর্টের ১৭ অগস্টের রায়ের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার থেকে শুরু হয়েছিল জয়েন্ট এন্ট্রান্স। ৬ সেপ্টেম্বর তা শেষ হয় । এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১৪ লক্ষ। যদিও একটা বড় অংশের ছাত্রছাত্রী গরহাজির ছিল বলে জানা গিয়েছে। অন্যদিকে, ১৩ সেপ্টেম্বর দেশজুড়ে অনুষ্ঠিত হবে নিট।

আরও পড়ুন- নবম-দশম শ্রেণীর পর পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত টেলিফোনে ক্লাসের ভাবনা রাজ্যের

Previous articleসুশান্তের মৃত্যুতে মাদকযোগের অভিযোগে গ্রেফতার রিয়া, অভিনেতার ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন
Next articleপর্যটনে প্রভূত উন্নতি করেছে পশ্চিমবঙ্গ: সোজা বাংলায় জানালেন ডেরেক