ইএমআই মোরেটোরিয়াম নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে দু-সপ্তাহেই, সুুপ্রিম নির্দেশ

ছ’মাসের জন্য ইএমআই স্থগিত হয়েছিল করোনা আবহে, কিন্তু প্রকারান্তরে গ্রাহকদের ওপর চেপেছিল বাড়তি সুদের বোঝা।এ নিয়েই আদালতে একাধিক মামলা দায়ের হয়েছিল। তার প্রেক্ষিতেই দেশের শীর্ষ আদালত কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ককে এ নিয় চূড়ান্ত পরিকল্পনা জানাতে দু’সপ্তাহ সময় দিল। দেশের শীর্ষ আদালত কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্ককে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য দু’সপ্তাহ সময় দিল।বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি আর সুভাষ রেড্ডি ও বিচারপতি এমআর শাহর নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ ভিডিও কনফারেন্সের শুনানিতে জানাল, দু’সপ্তাহের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে হবে কেন্দ্র ও ব্যাঙ্ককে।

আরও খবর : সীমান্ত পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক রাজনাথের

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক অবস্থা দেখে ঘোষণা হয়েছিল ঋণগ্রহীতাকে আপাতত তিন মাস ঋণের মাসিক কিস্তি (ইএমআই  মোরেটরিয়াম) দিতে হবে না। পরে সেই মেয়াদ আরও তিন মাস বাড়িয়ে ৩১ অগস্ট করা হয়েছিল। ছ’মাস ইএমআই না-দিলেও ফাইন দিতে হবে না জেনে প্রথম দিকে ঘোষণায় ঋণগ্রহীতারা খুশি হয়েছিলেন। তবে কিছুদিন পরেই বুঝেছিলেন প্যাঁচ আছে এতে। ছ’মাস ইএমআই দিতে দেরি হওয়ার জন্য বাড়তি সুদ গুণতে হবে তাঁদের। তাতে আখেরে লাভবান হবে ব্যাঙ্কগুলোই।

আরও খবর : বৈশাখীকে রাজ্য কমিটিতে এনে বিজেপির রাজনৈতিক দেউলিয়াপনা প্রকাশ্যে

এ নিয়েই বিভ্রান্তির সৃষ্টি হতে জনস্বার্থ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। অনেকেই এই বাড়তি সুদ অন্যায় বলে দাবি করে আদালতের দ্বারস্থ হন।বিষয়টা যেটা দাঁড়িয়েছিল ইএমআই-এর সুদ তার ওপর সুদ গুণতে হচ্ছিল। বাড়ি, গাড়ি, ব্যাক্তিগত ঋণ সমস্ত ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হয়েছিল।প্রশ্ন ওঠে লকডাউনে ইএমআই মোরেটিরোয়ামের ওপর কেন সুদ নেওয়া হবে? সুদ মুকুবের আর্জি জানানো হয় আদালতে।

এই মামলার চূড়ান্ত নিষ্পত্তি করতেই সুপ্রিম আদালত এবার দু’সপ্তাহের চরম সীমা বেঁধে দিল।

 

Previous articleসীমান্ত পরিস্থিতি নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক রাজনাথের
Next articleBig Breaking : ফের নির্বাসনের মুখে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড?