জমি দখল ঘিরে অশান্তিতে রণক্ষেত্র শান্তিপুর

জমি দখল নিয়ে অশান্তির জেরে রণক্ষেত্র নদিয়ার শান্তিপুর। শনিবার সকালে দুদলের মধ্যে বোমাবাজি, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় উত্তেজনা ছড়ায় হরিপুর গ্রাম পঞ্চায়েতের সাহেবডাঙা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, কমব্যাট ফোর্স ও দমকল। পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

স্থানীয় সূত্রে খবর, এলাকা দখলকে কেন্দ্র করে অনেকদিন ধরেই মধ্যপাড়া, উত্তরপাড়া, ও দক্ষিণপাড়ার দুটি গোষ্ঠীর মধ্যে চাপানউতোর চলছে।
এই পরিস্থিতিতে শান্তিপুর-কালনা ঘাটের মধ্যে সেতু তৈরির জন্য জমি অধিগ্রহণের কাজ চলছে। অধিগ্রহণের ফলে চলে যেতে পারে ওই এলাকায় তিনটি জমি। তা নিয়ে গুজব ছড়াতেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। শুক্রবার রাতে বোমাবাজির পর শনিবার সকাল থেকেই ফের দু’পক্ষের বোমাবাজি শুরু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ বাহিনী, কমব্যাট ফোর্স ও দমকলের একটি ইঞ্জিন। ঘটনাস্থল থেকে পুলিশ বেশ কয়েকটি বোমা, ধারালো অস্ত্র উদ্ধার করেছে। অভিযোগ, বোমাবাজির ঘটনায় জড়িত স্থানীয় এক সিভিক ভলান্টিয়ারও। জমি অধিগ্রহণের টাকার ভাগ নিয়ে এই গোলমাল বলে অভিযোগ স্থানীয়দের।

ওই ঘটনায় শাসকদলের জড়িত থাকার অভিযোগ সম্পূর্ণ উড়িয়ে দিয়েছেন শান্তিপুরের বিধায়ক অরিন্দম ভট্টাচার্য। তাঁর অভিযোগ, টাকার ভাগ নিয়ে এর আগেও কিছু দুষ্কৃতী ওই এলাকায় অশান্তি সৃষ্টি করে। প্রশাসন সক্রিয় ভূমিকা নেওয়ায় তখনকার মতো শান্ত হয়। আবারও একই বিষয় নিয়ে এলাকায় অশান্তি হচ্ছে। এই ঘটনার সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই ।
রানাঘাট পুলিশ জেলার সুপার ভি এস আর অনন্তনাগ জানিয়েছেন, ঘটনায় জড়িতদের ধরার চেষ্টা চলছে।

Previous articleচক্রান্তকারীদের আশি% তো এখন বিজেপিতেই: কড়া জবাব কুণালের
Next articleজাস্টিস ফর রিয়া: বঙ্গকন্যার ন্যায়বিচারের দাবিতে কলকাতার রাজপথে বিক্ষোভ কংগ্রেসের