মহারাষ্ট্রে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে, সতর্ক করলেন উদ্ধব ঠাকরে

কেন্দ্রের ঘোষণা অনুসারে দেশজুড়ে চলছে ‘আনলক পর্ব’৷ এর অর্থ মহামারি পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে৷
এর মাঝেই রবিবার খুবই খারাপ খবর শোনালেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে৷

করোনা’র ঢেউ ভারতে আছড়ে পড়ার প্রথম দিন থেকেই মহারাষ্ট্রে ভাইরাসের প্রকোপ সর্বাধিক৷ তা এখনও
অব্যাহত। দেশের একাধিক রাজ্যে ভাইরাসের থাবা কিছুটা নরম হলেও আগামিদিনে পরিস্থিতি আরও শোচনীয় হতে পারে। রবিবার এমনই উদ্বেগ প্রকাশ করলেন উদ্ধব ঠাকরে।তিনি এদিন বলেন, করোনা রুখতে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে মহারাষ্ট্রে ‘My Family My Responsibility’ বা ‘আমরা পরিবার-আমার দায়িত্ব’ কর্মসূচি চালু হচ্ছে। এই কর্মসূচিতে রাজ্যের প্রতিটি মানুষকে পর্যবেক্ষণ করা হবে৷ রাজ্যের সব পরিবারের কাছে পৌঁছাবেন সরকারি প্রতিনিধি এবং স্বেচ্ছাবেসকরা। তাঁরা প্রত্যেকের স্বাস্থ্য পরিস্থিতি, করোনা উপসর্গ, জ্বর, কম অক্সিজেনের মাত্রার মতো বিভিন্ন বিষয় সম্পর্কে খোঁজখবর নেবেন। প্রয়োজনে স্বাস্থ্য পরিষেবা প্রদান করা হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে। তিনি জানান, মাসে দু’বার এই সমীক্ষা করা হবে এবং তাতে প্রত্যেক মহারাষ্ট্রবাসীকে সক্রিয়ভাবে অংশ নেওয়ার আর্জি জানিয়েছেন উদ্ধব।

এছাড়াও সতর্ক বার্তা জানিয়ে বলেন, “করোনা- বিধি ভঙ্গকারীদের জরিমানা করবে রাজ্য সরকার। তিনি বলেন, ‘সামাজিক দূরত্বের বিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করার জন্য রাজ্য সরকার কয়েকটি কঠোর সিদ্ধান্ত নিতে পারে। এখন যাবতীয় সামাজিক দূরত্বের বিধি কঠোরভাবে মেনে চলার দায়িত্ব মানুষকও ভাগ করে নিতে হবে।”
একইসঙ্গে, মহামারি পরিস্থিতিতে মারাঠা সমাজকে কোনও সভা আয়োজন না করার অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, ‘আমি মারাঠা সমাজকে কোনও সভা আয়োজন না করার আর্জি জানাচ্ছি। কারণ রাজ্য সরকার তাদের সঙ্গে আছে এবং সংরক্ষণের জন্য যাবতীয় চেষ্টা করছে। প্রতিবাদ তখনই যুক্তিসঙ্গত হয়, যখন সরকার আপনাদের কথা শুনছে না।’

প্রসঙ্গত, শনিবার মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গিয়েছে। ওই রাজ্যের স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, মোট সংক্রমিত হয়েছেন ১০, ৩৭,৭৬৫ জন। আগের ২৪ ঘণ্টায় ২২,০৮৪ জন নয়া আক্রান্তের হদিশ মিলেছে। যা দৈনিক সংক্রমণের নিরিখে রেকর্ড। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯,১১৫ জনের।

Previous articleশুভশ্রীকে টুইটে অভিনন্দন, ভালবাসা মিমির
Next articleশাস্তি শেষ, শ্রীসন্থ আবার ক্রিকেটে ফিরতে পেরে বিহ্বল