রাষ্ট্রপুঞ্জের মহিলা কমিশনের ভোটে ভারতের কাছে খড়কুটোর মতো উড়ে গেল চিন

রাষ্ট্রপুঞ্জের মহিলা কমিশনের ভোটে ভারতের কাছে খড়কুটোর মতো উড়ে গেল চিন। বরং বলা যেতে পারে চিনের আশায় জল ঢেলে দিয়ে চিনকে গো হারা হারাল ভারত। সবচেয়ে বেশি ৩৯টি ভোট পেয়েছে আফগানিস্তান। এক ভোট কম পেয়ে ৩৮ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে ভারত।
আন্তর্জাতিক মঞ্চে চিনকে হারিয়ে ভারতের এই জয় বি শেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
ভোটে জয় পেয়ে রাষ্ট্রপুঞ্জের নারী স্বাধীনতা ও ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের সদস্য হল আফগানিস্তান ও ভারত। সবচেয়ে আশ্চর্যজনক হল বেজিং সেখানে যোগ্যতা অর্জনের জন্য ন্যূনতম প্রয়োজনীয় ভোটই পায়নি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস ত্রিমূর্তি জানিয়েছেন, রাষ্ট্রপুঞ্জের সম্মানজনক মহিলা কমিশনের সদস্য হওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
রাষ্ট্রপুঞ্জের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিল -এর অধীনে গুরুত্বপূর্ণ শাখা ‘কমিশন অন স্টেটাস অব উইমেন’। মহিলাদের অধিকার, নারী ক্ষমতায়ন এবং লিঙ্গ বৈষম্য দূরীকরণ ইত্যাদি নিয়ে কাজ করে এই কমিশন।
জয়ের পর টি এস ত্রিমূর্তি টুইটারে লিখেছেন, ‘‘ভারত ইসিওএসওসি-র আসন জিতেছে। ভারত এখন সিএসডব্লিউ-এর নির্বাচিত সদস্য। লিঙ্গবৈষম্য দূরীকরণ ও নারী ক্ষমতায়নের জন্য আমাদের লড়াইয়ের স্বীকৃতি এটা। সমর্থনের জন্য সদস্য দেশগুলিকে ধন্যবাদ।’’ এই নির্বাচনে জয়ের ফলে ভারত ২০২১ থেকে পাঁচ বছরের জন্য কমিশনের সদস্য থাকবে।
নিউইয়র্কে স্থানীয় সময় সোমবার কমিশনের নির্বাচন হয়। জানা গিয়েছে, ভোটে মোট ব্যালট ছিল ৫৪। সব সদস্যই ভোট দিয়েছেন। কমিশনের সদস্য হওয়ার জন্য ন্যূনতম ভোট দরকার ছিল অর্ধেকের বেশি অর্থাৎ ২৮ টি। সবচেয়ে বেশি ভোট পেয়ে চওড়া হাসি হেসেছে আফগানিস্তান। একটি ভোট কম অর্থাৎ ৩৮ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে ভারত। চিনের বাক্সে পড়েছে মাত্র ২৭টি ভোট।

Previous article‘ফিল্ম ইন্ডাস্ট্রিকে বদনাম করার ষড়যন্ত্র চলছে’, রাজ্যসভায় কঙ্গনাকে ধুইয়ে দিলেন জয়া বচ্চন
Next articleহুমকি দেওয়ার অভিযোগ: অনুব্রতর বিরুদ্ধে থানায় নালিশ বিজেপির